১৮ হাজার ৪৮২ কোটি টাকা ব্যয়ে ১৪ টি প্রকল্পের অনুমোদন দিয়েছে একনেক

0
210

১৮ হাজার ৪৮২ কোটি টাকা ব্যয়ে ১৪ টি প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি একনেক। মঙ্গলবা সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে এই অনুমোদন দেয়া হয়।

প্রকল্পগুলোর মধ্যে সারাদেশে তিন হাজার বেসরকারি স্কুলে নতুন ভবন নির্মাণ প্রকল্পও রয়েছে। এই প্রকল্পে ব্যয় ধরা হয়েছে দশ হাজার ৬শ ৪৯ কোটি টাকা। বৈঠকে সংশ্লিষ্ট দপ্তরের মন্ত্রী ও সচিবরা উপস্থিত ছিলেন।

রাজধানীর এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। এর মধ্যে জিওবি ১৬ হাজার ৩৭০ কোটি ৮১ লক্ষ টাকা, সংস্থার নিজস্ব ব্যয় ৯৫ কোটি টাকা এবং প্রকল্প সাহায্য ২ হাজার ১৭ কোটি ১১ লক্ষ টাকা।

বৈঠক শেষে সংবাদ সম্মেলনের মাধ্যমে প্রকল্পসমূহের বিস্তারিত তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এর মধ্যে উল্লেখযোগ্য নতুন প্রকল্প হচ্ছে নির্বাচিত বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়সমূহের উন্নয়ন।

যার মোট ব্যয় হবে ১০ হাজার ৬৪৯ দশমিক শূন্য পাচ কোটি টাকা। এছাড়াও জরুরী ২০০৭ ঘূর্নিঝড় পূনরুদ্ধার ও পূনর্বাসন প্রকল্প, বন্যা প্রবন ও নদী ভাঙন এলাকায় বন্যা আশ্রয়কেন্দ্র নির্মান, বৃহত্তর চট্রগ্রাম গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্প এবং গ্রামীণ পানি সরবরাহ প্রকল্প অন্তর্ভূক্ত রয়েছে।