জাতীয় নির্বাচনকে সামনে রেখে সারা দেশে বইছে নির্বাচনী আমেজ

0
82

মানিক লাল ঘোষ:

আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সারা দেশে বইছে নির্বাচনী আমেজ। বিমান পথে সিলেট ও ট্রেনপথে ক্ষমতাসীন আওয়ামী লীগ নেতাদের উত্তরবঙ্গে সাংগঠনিক সফরের পর তৃনমুলে কর্মীদের মাঝে উৎসাহের জোয়ার।

অন্যদিকে খালেদা জিয়ার মুক্তির আন্দোলন এবং একই সাথে জাতীয় ঐক্য গঠনের প্রক্রিয়া নিয়ে বিএনপি নেতাকর্মীরাও প্রস্তুতি নিচ্ছে নির্বাচনী যুদ্ধে নামার।

যদিও দলটির নেতারা বলছে আন্দোলনের মাধ্যমে খালেদা জিয়াকে মুক্ত করেই নির্বাচনে যাবে বিএনপি। তবে বিএনপির এমন ঘোষণায় শংকিত নয় বলে জানান আওয়ামী লীগ নেতারা।

অক্টোবরে নির্বাচন কালীন সরকার। আর ডিসেম্বরে শেষ সপ্তাহে জাতীয় নির্বাচন। ক্ষমতাসীন দলের শীর্ষনেতা ও নির্বাচন কমিশনের এমন আভাসে দেশের রাজনীতি এখন নির্বাচন কেন্দ্রীক। আর নির্বাচনকে সামনে রেখে চলছে জোট, মহাজোট সম্প্রসারণ, জাতীয় ঐক্য প্রক্রিয়াসহ নানামুখী তৎপরতা।

ক্ষমতাসীন আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা ইতোমধ্যে বিমান পথে সিলেট ও রেলপথে সাংগঠনিক সফর করেছে উত্তরবঙ্গে। এর ফলে তৃণমূলে উজ্জীবিত দলটির কর্মীরা।

অন্যদিকে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি আন্দোলনকে কেন্দ্র করে রাজপথে সক্রিয় হচ্ছে দলটির নেতা-কর্মীরা: এর পাশাপাশি জাতীয় ঐক্যের প্রক্রিয়ায় সাথে ও যুক্ত হওয়ার চেষ্টা করছে দলটি।

তবে বিএনপির এই প্রক্রিয়া নিয়ে উদ্বিগ্ন নয় আওয়ামী লীগ। জাতীয় ঐক্য গড়ার পাশাপাশি নির্বাচনের অংশগ্রহণের আগে খালেদা জিয়ার মুক্তির আন্দোলনকে সবচেয়ে গুরুত্ব দিচ্ছে বিএনপি।

বিএনপির এই আন্দোলনের হুঁশিয়ারিতে বিচলিত নয় আওয়ামী লীগ। নির্বাচন যতই ঘনিয়ে আসছে রাজনীতির অঙ্গণে পরস্পর বিরোধী বক্তব্যে ছড়াচ্ছে বিতর্ক তবে তারমাঝে ও রয়েছে নির্বাচনী আমেজ।