ফাহমিদা নবীর “ পিতার রক্তে রঞ্জিত ” অবমুক্ত হচ্ছে রোববার

0
168

মাহামুদুল হাসান:

জাতীয় শোক দিবস উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে ‘পিতার রক্তে রঞ্জিত. . .’ শিরোনামে একটি নতুন গানে কন্ঠ দিলেন দেশবরেণ্য সঙ্গীতশিল্পী ফাহমিদা নবী। গীতিকবি সুজন হাজং এর কথায় গানটির সুর করেছেন যাদু রিছিল এবং সঙ্গীতায়োজনে সুমন কল্যাণ।

পিতার রক্তে রঞ্জিত এই বাংলাকে ভালবাসি / তাঁর রেখে যাওয়া এই বাংলার বুকে যেন বারবার ফিরে আসি / তাঁর স্বপ্ন ছিল লাল সবুজের একটি দেশ / যেখানে বয়ে চলে পদ্মা-মেঘনা-যমুনা অনিমেষ।

সঙ্গীতশিল্পী ফাহমিদা নবী গানটি নিয়ে বলেন, ‘দেশপ্রেম, প্রেমবোধ, সম্মান, বেদনা, গর্ব, হাহাকার, প্রার্থনা এবং বিজয় সবই উঠে এসেছে এই গানটির কথা, সুর ও সঙ্গীতায়োজনে।’

এই গানটি গাওয়ার মধ্য দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র প্রতি সর্বোচ্চ সম্মান জানানোর সুযোগ ভাবছেন এই গুণী সঙ্গীতশিল্পী।

 

 

গানের বাণী নিয়ে গীতিকবি সুজন হাজং বলেন, ‘গানটি মূলত একটি প্রার্থনামূলক গান।

গানের কথা, সুর, সঙ্গীতায়োজন ও গায়কী এমনভাবে সংযোজিত হয়েছে যে; এই গানটি লাখো কোটি মানুষের মননে বঙ্গবন্ধুর স্বপ্ন প্রতিচ্ছবি হয়ে ধরা দেবে।

মৃত্যুঞ্জয়ী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি সর্বোচ্চ সম্মান প্রদর্শনের জন্য আমার এই গানটি লেখা।’

 

সুরকার যাদু রিছিল গানটি নিয়ে বলেন, ‘সুজন হাজং এর এই গানটির মধ্যে যে আবেগ অনুভূতি প্রকাশ পেয়েছে সেটি সুরে বাঁধার চেষ্টা করেছি মাত্র; বাকিটা সুধী শ্রোতাদের উপর নির্ভর করবে।’

 

 

 

 

সঙ্গীত পরিচালক সুমন কল্যাণ গানটি নিয়ে বলেন, ‘এই গানটিতে আমি বিশ্ব পিতার প্রতিচ্ছবি দেখতে পেয়েছি।

যেখানে পিতারা সন্তানদের ভালো রাখতে যুগে যুগে সর্বোচ্চ আত্মত্যাগ স্বীকার করে আসছেন।’‘পিতার রক্তে রঞ্জিত. . .’ শিরোনামের গানটি জাতীয় শোক দিবসের প্রাক্কালে ১২.০৮.১৫ তারিখ রাত ১০.০০ টায় ইউটিউভ চ্যানেল ‘এসএইচ টিভি’তে অবমুক্ত করা হবে বলে জানিয়েছেন গীতিকবি সুজন হাজং।