জাফর ইকবালে হামলার প্রতিবাদে শাবিপ্রবির শিক্ষকদের কর্মবিরতি, সারাদেশে মানববন্ধন

0
45

অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলার প্রতিবাদে কর্মবিরতি পালন করছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা মানববন্ধন করেছেন।

সোমবার বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত কর্মবিরতি পালন করেছেন বিভিন্ন বিভাগের শিক্ষকরা। এদিকে দ্বিতীয় দিনের মতো শিক্ষার্থীরা দিনব্যাপী নানা আন্দোলন কর্মসূচি পালন করছে।

সকালে এম ওয়াজেদ মিয়া আইআইসিটি ভবন থেকে মৌন মিছিল ও মানববন্ধন করে শিক্ষার্থীরা। পরে কেন্দ্রীয় গ্রন্থাগার সামনের রাস্তায় অবস্থান কর্মসূচি পালন করেন তারা।

ড. জাফর ইকবালের ওপর হামলায় প্রতিবাদে ও বিচার দাবিতে মানববন্ধন করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। সকালে বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনের সামনে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি এবং গ্রগতিশীল শিক্ষক সমাজের উদ্যোগে পৃথকভাবে এসব কর্মসূচি পালিত হয়। মানববন্ধনে বক্তারা হামলাকারীর দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিতের পাশাপাশি সুষ্ঠ তদন্তের মাধ্যমে মূল হোতাদের আইনের আওতায় আনার দাবী জানান।

অধ্যাপক জাফর ইকবালের উপর হামলার ঘটনায় বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও বিভিন্ন সংগঠন মানববন্ধন করেন। সকালে প্রশাসনিক ভবনের সামনে বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি আয়োজিত বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধনে সভাপতিত্ব করেন, শিক্ষক সমিতির সভাপতি ইব্রাহিম খলিল। বক্তব্য রাখেন কলা অনুষদের ডিন মু. মুহাসিন উদ্দিন, বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাবেক সভাপতি আরিফ হোসেন।

ড. মোঃ জাফর ইকবালের উপর হামলা ও হত্যা প্রচেষ্টার প্রতিবাদে যশোরে মানবন্ধন কর্মসূচী পালন করেছে জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোট। যশোর শহরের চিত্রার মোড়ে রবিবার সন্ধ্যায় ঘন্টাব্যাপী মানববন্ধনে বক্তব্য রাখেন, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক সানোয়ার আলম খান দুলু, জেলা মহিলা পরিষদের নেত্রী তন্দ্রা ভট্টাচার্যসহ অন্যান্যরা।

ড.মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলার প্রতিবাদে পিরোজপুরে মানববন্ধন করেছে জেলায় কর্মরত সাংবাদিকবৃন্দ। রবিবার শহরের সার্কিট হাউজের সামনের সড়কে পিরোজপুর প্রেসক্লাবের আয়োজনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে বক্তব্য রাখেন পিরোজপুর প্রেসক্লাবের সভাপতি শফিউল হক মিঠু, সাধারণ সম্পাদক ফসিউল ইসলাম বাচ্চু, পিরোজপুর জেলা রিপোর্টার্স ক্লাবের সভাপতি জহিরুল হক টিটুসহ সাংবাদিকবৃন্দ।

ঝিনাইদহে জাফর ইকবালের উপর হামলার প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। ঝিনাইদহ প্রেসক্লাবের আয়োজনে সকালে স্থানীয় পায়রাচত্তরে ঘন্টাব্যাপী অনুষ্ঠিত হয় মানববন্ধন। এসময় শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে এ মানববন্ধনের সাথে একাতœতা ঘোষনা করা হয়। মানববন্ধনে মিডিয়ার সাংবাদিক, রাজনীতিবিদ, শিক্ষার্থী, সাংস্কৃতিক ও মানবাধিকার ব্যক্তিত্ব সহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ উপস্থিত ছিলেন।

অধ্যাপক জাফর ইকবালকে হত্যাচেষ্টার প্রতিবাদে মৌলভীবাজারে বিক্ষোভ সমাবেশ করেছে কয়েকটি প্রগতিশীল ছাত্র ও সাংস্কৃতিক সংগঠন। সকালে শহরের চৌমোহনা চত্বরে প্রগতিশীল ছাত্র ও সাংস্কৃতিক সংগঠসমূহের আয়োজনে প্রতিবাদ সমাবেশে সভাপতিত্ব করেন, উদীচী শিল্পীগোষ্ঠী মৌলভীবাজার জেলা সংসদের সহসভাপতি জহর লাল দত্ত।

জনপ্রিয় লেখক ড. জাফর ইকবাল এর উপর হামলার প্রতিবাদে কুমিল্লায় মানববন্ধন করেছে বিশ্বব্যিালয়ের কুমিল্লার প্রাক্তন শিক্ষার্থীরা। রোববার বিকালে কুমিল্লা টাইন হলের সামনে বানববন্ধন অনুষ্ঠিত হয়।

অধ্যাপক ডাঃ জাফর ইকবাল’র উপর সন্ত্রাসী হামালার প্রতিবাদে সিরাজগঞ্জে মানববন্ধন করেছে সিরাজগঞ্জ সাংস্কৃতিক ফোরাম। সকালে সিরাজগঞ্জ প্রেসক্লাব এর সামনে ঘন্টা ব্যাপি এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। সিরাজগঞ্জ সাংস্কৃতিক ফোরামের সহসভাপতি গাজী আশরাফুল ইসলাম চৌধুরী জগলুল সভাপতিত্বে প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন, জেলা জাসদের সভাপতি গাজী আব্দুল হাই তালুকদার।