জিভ দিয়ে পরীক্ষার সময় মোবাইল ব্যাটারি বিস্ফোরণ

0
102

ব্যাটারিতে চার্জ। আছে কিনা সেটা পরীক্ষার জন্য অনেকেই পিন পয়েন্টে জিভ লাগিয়ে দেখেন। তবে এই কাজটি করতে গিয়ে ঘটলো দুর্ঘটনা। সম্প্রতি চীনে একটি স্মার্টফোন স্টোরে গ্রাহক কর্তৃক ব্যাটারির স্বাদ পরীক্ষাকালে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

ভিডিওতে দেখা গেছে, স্মার্টফোনের ব্যাটারি মুখে নিয়ে পরীক্ষা করতে গিয়ে বিস্ফোরণের ঘটনা ঘটে। বিস্ফোরণের দৃশ্য ধারণ করা হয়েছে সিসিটিভি ক্যাসেরায়।

পরবর্তীতে চীনা ভিডিও শেয়ারিং প্লাটফর্ম মিয়াওপাই-তে ভিডিওটি আপলোড করা হয়। ইতোমধ্যেই ৪৬ লাখের বেশিবার দেখা হয়েছে এটি। জানা যায়, গত ১৯ জানুয়ারি আইফোনের ব্যাটারি পরিবর্তন করতে স্টোরটিতে যান এক গ্রাহক। স্টোরটির নাম স্পষ্ট করে জানা যায়নি, তবে এর বাইরে লেখা ছিল ‘পর্দা পরিবর্তনে পেশাদার’।

ভিডিওতে দেখা গেছে ওই গ্রাহক কাছ থেকে ব্যাটারি দেখছিলেন। আসল কিনা পরীক্ষা করতে এটিতে কামড় দেন তিনি। এতেই ব্যাটারিটি বিস্ফোরিত হয় বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ।

গ্রাহকের মুখের কয়েক ইঞ্চি দূরে ব্যাটারিটি বিস্ফোরিত হয়। এ সময় সেখানে আরও অনেক গ্রাহক ছিলেন। তবে, কেউই এতে আহত হননি বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

এ ঘটনায় কৌতুক করে এক চীনা নাগরিক বলেছেন, “ব্যাটারিটি সোনা নয়, আপনি কেন এটি কামড়াচ্ছেন?”

ত্রুটিপূর্ণ লিথিয়াম-আয়ন ব্যাটারি কখনও কখনও বিস্ফোরিত হতে পারে বা অতিরিক্ত গরম হতে পারে এটা সত্যি। কিন্তু ওই গ্রাহকের ব্যাটারি পরীক্ষার প্রক্রিয়াকে আশ্চর্যজনক বলা হয়েছে।

তবে ঠিক কী কারণে ব্যাটারি বিস্ফোরিত হয়েছে তা স্পষ্ট নয়। সেটি নকল ব্যাটারি ছিল নাকি কামড়ের কারণে এটি ক্ষতিগ্রস্থ হয়েছে তা জানা যায়নি।