জুনিয়র আর্টিস্টের জীবন নিয়ে টেলিফিল্ম

0
86

কয়েক দিন ধরেই ফেসবুকে টাইমলাইনে দুটি স্লোগান চোখে পড়ছে। অভিনয়ের সঙ্গে যুক্ত কয়েকজন সেই স্লোগান নিয়ে পোস্ট দিয়েছেন। এর মধ্যে একটি ‘লতিফ একজন জুনিয়র আর্টিস্ট’, অন্যটি ‘জুনিয়র আর্টিস্টকে প্রাপ্য সম্মান দিন’। টেলিভিশন নাটকের অভিনয়শিল্পী মোনালিসা, আফরান নিশো আর মৌসুমী হামিদ বুকে সামনে প্ল্যাকার্ড ধরে সেই ছবি ফেসবুকে পোস্ট করেছেন।

আজ দুপুরে প্ল্যাকার্ড ঝুলিয়ে দাঁড়িয়ে থাকার রহস্য উন্মোচন করেন আফরান নিশো। তিনি জানান, এটি আসলে সচেতনতা তৈরির জন্য একধরনের প্রচারণা। এই ভাবনা নিয়ে একটা টেলিছবি তৈরি হবে। পরিচালক সুমন আনোয়ার। জুনিয়র আর্টিস্টদের জীবনযাপন আর তাঁদের নানা সমস্যায় মুখোমুখি হওয়ার অভিজ্ঞতার গল্প নিয়ে এই টেলিছবি। এখানে ‘লতিফ’ নামে একজন জুনিয়র আর্টিস্টের ভূমিকায় অভিনয় করবেন তিনি।

এমন ভাবনায় নিয়ে টেলিছবি নির্মাণের পরিকল্পনার ব্যাপারে আফরান নিশো বলেন, ‘আমরা প্রায়ই দেখি, শুটিংয়ের স্পটে জুনিয়র আর্টিস্টদের অনেক সময় বসতে দেওয়া হয় না। নাটক বা টেলিছবির স্ক্রিপ্টও আগে থেকে দেওয়া হয় না। আমি কিন্তু বলছি না যে সিনিয়র-জুনিয়রে পার্থক্য থাকবে না, কিন্তু জুনিয়র আর্টিস্টকেও তাঁর প্রাপ্য সম্মান দিতে হবে।’

সাধারণত নাটক কিংবা টেলিছবির শুটিংয়ে বড় শিল্পীদের আদর-সমাদর যেমন বেশি থাকে, এটাও ঠিক তাঁদের দায়িত্বও বেশি। কিন্তু কিছু বিচ্ছিন্ন ঘটনার কারণে জুনিয়র আর্টিস্টরা অনেক কষ্ট পান। এসব নিয়ে নাটকপাড়ায় কথা হয়েছে। নাটকপাড়ার জুনিয়র আর্টিস্টদের প্রতি যাতে সবার আলাদা একটা বোধ তৈরি হয়, সেই ভাবনা থেকে এই টেলিছবি তৈরি করা হচ্ছে।

নিশো বলেন, ‘চলচ্চিত্রের ভাষায় যাঁদের অতিরিক্ত শিল্পী (এক্সট্রা আর্টিস্ট), নাটকের ভাষায় ছোট চরিত্রে যাঁদের কাজ করানো হয়, তাঁরা জুনিয়র আর্টিস্ট। অনেক সময় জুনিয়র আর্টিস্টকে শুনতে হয়, এই আপনি একটু ওই দিকে বসেন। ফ্রেমে ঢুকবেন না। আরও কত কী! হয়তো এই জুনিয়র আর্টিস্ট এক যুগ বা দেড় দশক থিয়েটার করেছেন, অভিনয়ের নেশা থেকে নাটকে কাজ করতে এসেছেন। কিন্তু তিনি কোনো স্ক্রিপ্টও পাননি! অথচ নতুন হিসেবে তাঁকে স্ক্রিপ্ট দেওয়া উচিত আগে। এ ধরনের কিছু সমস্যা আর একজন জুনিয়র শিল্পীর জীবনযাপন নিয়ে এই টেলিছবি। সবার মধ্যে বোধ তৈরি করতে পারি কি না, সেটাই আমাদের চেষ্টা। আমরা তো সব সময় প্রেম, ভালোবাসা নিয়ে নাটক করি, কিন্তু নাটকপাড়ার ক্রাইসিস নিয়ে খুব একটা নাটক হয় না।’

আফরান নিশো জানান, ২০ জুলাই থেকে এই টেলিছবির শুটিং শুরু হবে। এতে আফরান নিশো ছাড়াও একজন চিত্রনায়ক আর চিত্রনায়িকার অভিনয় করার সম্ভাবনা রয়েছে।