জেব্রা ক্রসিং সম্পর্কে যতটা জানেন চালক ও পথচারিরা (ভিডিও)

0
130

সাইদুর রহমান আবির:

রাজধানীতে পথচারীদের পারাপারের সময়ই ঘটে যায় সড়ক দূর্ঘটনা। ইতিমধ্যে অধিকাংশ সড়ক দূর্ঘটনা রাস্তা পারাপারের সময়ই ঘটেছে। এর অন্যতম কারণ হচ্ছে সড়কের নির্দিষ্ট স্থানে চিহ্নিত করা জেব্রা ক্রসিংয়ের সঠিক ব্যবহার না করা।

দীর্ঘদিনের অনভ্যস্ততার কারণে এর ব্যবহার যেমনি ভুলে গেছেন পথচারীরা, তেমনি জেব্রা ক্রসিং কি তা জানে ননা অধিকাংশ বাস চালক। বিশ্লেষকরা বলছেন, জেব্রা ক্রসিংয়ের সঠিক ব্যবহার সড়ক দূর্ঘটনা কমিয়ে আনতে পারে ৮০ ভাগের নিচে।

প্রতিনিয়ত দেশের কোন না কোন এলাকায় ঘটছে সড়ক দূর্ঘটনা,ঝরে যাচ্ছে অসংখ্য তাজা প্রান, অপূরনীয় ক্ষতির শিকার পরিবারগুলো।

রাজধানীতে পথচারীদের পারাপারের সময়ই ঘটে সড়ক দূর্ঘটনা, সড়কগুলো পারাপারের জন্য রয়েছে সাদা রঙে চিহ্নিত জেব্রা ক্রসিং। এবার দেখাতে চাই জেব্রা ক্রসিংয়ের সঠিক ব্যবহার করছে কিনা পথচারী এবং চালকরা।

রাজধানীর গুরুত্বপূর্ন কয়েকটি এলাকায় ঘুরে দেখা যায় জেব্রা ক্রসিংয়ের উপরেই থেমে আছে যানবাহন, তাহলে কিভাবে ব্যবহার করবে পথচারীরা এই জেব্রা ক্রসিং

এবার দেখুন জেব্রা ক্রসিং পথচারীদের ব্যবহারের সময় যানবাহনের গতি কমানো চালকের দায়িত্ব, কিন্তু গতি আরো বেড়ে যায় জেব্রা ক্রসিংয়ের কাছে আসলে। জানতে চাই জেব্রা ক্রসিং সম্পর্কে কতটুকু জানে রাজধানীতে চলাচল করা যানবাহন চালকরা?

জেব্রা ক্রসিং যখন গাড়ির চাকার নিচেই পরে থাকে তখন অনভ্যস্ততার কারনে ভ’লে গেছে পথচারীরাও। আর যে কারনে খুব বিশৃঙ্খল এবং অসচেতনভাবেই পারাপার হচ্ছেন পথচারীরা।

এ গেল জেব্রা ক্রসিং, এবার দেখুন গাড়ির গতি কমাতে সড়কে বসানো হয়েছে স্পীড ব্রেকার বা গতিরোধক, কিন্তু অধিকাংশ গতিরোধকই চালকরা বুঝতে পারেনা, আর ঘটে দূর্ঘটনা কারণ এর নেই কোন সাদা রঙের চিহ্ন।

জেব্রা ক্রসিং এবং গতিরোধক নির্দিষ্ট সময়ে রঙের চিহ্ন নিশ্চিত করার পাশপাশি এ বিষয়ে চালকদের প্রশিক্ষনের কোন বিকল্প নেই বলে জানান বিশ্লেষকরা।

পথচারী এবং চালকদের প্রশিক্ষনের পাশাপাশি পথচারীদের জন্য যেসকল সুবিধা রয়েছে সংশ্লিষ্ঠরা তা শতভাগ নিশ্চিত করতে পারলে সড়ক দূর্ঘটনা প্রায়ই শূন্যের কোটায় নেমে আসত বলে মনে করছেন বিশ্লেষকরা।