ঝুঁকিপূর্ণ শাহবাজপুর সেতু যেন আরেকটি দুর্ঘটনার অপেক্ষায়

0
213

কাউসার এমরান : ব্রাহ্মণবাড়িয়ার সরাইলের তিতাস নদীর উপর নির্মিত শাহবাজপুর সেতু দিয়ে ঝুঁকিপূর্ণভাবেই চলছে যানবাহন। ১৫ টনের বেশি ওজনের যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা থাকলেও তা মানছেন না কেউ। ফলে যে কোনো সময় ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা। তবে সড়ক বিভাগ বলছে, পাশেই নির্মিত সেতুটি খুলে দেয়া হলে থাকবেনা এ সমস্যা।

ব্রাহ্মণবাড়িয়ার সরাইলের শাহবাজপুর সেতু। তিতাস নদীর উপর নির্মিত সেতুটি ঢাকা-সিলেট ও কুমিল্লা-সিলেট মহাসড়কে যাতায়াতের অন্যতম মাধ্যম।  মুক্তিযুদ্ধের সময় ক্ষতিগ্রস্ত সেতুটি পরবর্তীতে মেরামত করে শুরু হয় যানচালাচল। কিন্তু সময়ের ব্যবস্ততম মহাসড়কের বিপুল সংখ্যক গাড়ি এখন পারাপার হতে হচ্ছে ঝঁকি নিয়েই।

স্বাধীনতা যুদ্ধের সময় বিধ্বস্থ সেতুটির চতুর্থ স্পেনে থাকা বেইলি ব্রীজের একাংশ গত ১৮ জুন ভেঙে নদীতে পড়ে গেলে ৭ দিন বন্ধ থাকে যান চলাচল।

অভিযোগ রয়েছে, ঝুঁকিপূর্ণ ঘোষণার পর সেতু পারাপারে কিছু নিষেধাজ্ঞা থাকলেও, কতিপয় কর্মচারী অর্থিক লেনদেনের মাধ্যমে ঝুঁকিপূর্ণ ভাবেই পার করছেন ভারী যানবাহন। নিয়মের তোয়াক্কা করছেন না চালকরাও।

যোগাযোগ স্বাভাবিক রাখতে ৫৯ কোটি টাকা ব্যায়ে নির্মিত হচ্ছে নতুন ব্রীজ। এটি খুলে দেয়া হলে সমস্যা থাকবেনা, বলে জানালেন ব্রাহ্মণবাড়িয়া সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. শামীম আল মামুন।