টি-টোয়েন্টি বিশ্বকাপে নতুন বল ‘টার্ফ টোয়েন্টি’

0
77

ফুটবল বিশ্বকাপের ডামাডোলের মধ্যেই বল প্রস্তুতকারী সংস্থা জানিয়েছে আগামী ২০২০ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলা হবে নতুন বলে।

বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রণ সংস্থা (আইসিসি) আগেই নির্ধারণ করে দিয়েছে টেস্টের সাদা পোশাকের খেলা হবে লাল বলে। আর ওয়ানডে এবং টি-টোয়েন্টি ক্রিকেটের সীমিত ওভারের খেলা হবে সাদা বলে।

তবে বিশ্বকাপ উপলেক্ষে সাদা বলে নতুনত্ব আনা হয়েছে। অস্ট্রেলিয়া অনুষ্ঠিতব্য আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলা হবে নতুন ‘টার্ফ টোয়েন্টি’ নামক বলে।

সম্প্রতি অস্ট্রেলিয়ার নর্দার্ন টেরিটরি স্ট্রাইক প্রতিযোগিতায় ‘টার্ফ টোয়েন্টি’ বল পরীক্ষামূলকভাবে যাচাই করে দেখা হয়েছে। বল প্রস্তুতকারক প্রতিষ্ঠানের দাবি, অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানরা নতুন বলে খেলে খুশি।

তাদের মতে নতুন বলের বাউন্স পুরনো বলের মতোই। তবে বলটা তুলনামূলক বেশি শক্ত হওয়ায় টি-টোয়েন্টির জন্য আদর্শ।

বল প্রস্তুতকারক সংস্থার মুখপাত্র শ্যানন গিল জানিয়েছেন, টেস্ট ক্রিকেট পাঁচ দিনের খেলা। লম্বা ফর্মেনের খেলা হওয়ায় এখানে দেখা হয় বলটা যেন অন্তত ৮০ ওভার পর্যন্ত ঠিকঠাক থাকে।

তবে টি-টোয়েন্টি স্বল্প সময়ের খেলা হলেও এই সময়ের মধ্যে বলটাকে অনেক বেশি শক্তিশালী শট সহ্য করতে হয়। যে কারণে বলের আঘাত সহ্য করার ক্ষমতার কথা চিন্তা করে আমরা নতুন বল নিয়ে এসেছি।