টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট বণ্টনকে হাস্যকর বলে দাবি করলেন মাইকেল হোল্ডিং

0
294

আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট বণ্টনকে হাস্যকর বলে দাবি করলেন ক্যারিবিয়ান ক্রিকেট গ্রেট মাইকেল হোল্ডিং। টেস্ট ক্রিকেটের প্রতি মানুষকে আকৃষ্ট করার আইসিসির পরিকল্পনা কাজে আসছে না বলে উইজডেন ক্রিকেটকে দেওয়া সাক্ষাত্কারে এসব কথা বলেন তিনি।

তিনি উইজডেনকে দেওয়া এক সাক্ষাত্কারে বলেন, ‘এটা কাজ করছে না। প্রথমত, পয়েন্ট বণ্টন পদ্ধতি হাস্যকর। কেউ পাঁচটি ম্যাচ খেলে দুই টেস্টের সমান পয়েন্ট পেতে পারে না। দ্বিতীয়ত, এক পর্যায়ে নিশ্চিত হয়ে যায় যে এই দলগুলো ফাইনাল খেলতে পারবে না। ফলে তাদের পরের ম্যাচগুলো তেমন জমজমাট হয় না। মানুষের কাছে সেগুলো তখন শুধু নিয়ম রক্ষার ম্যাচ।’

টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট হিসেব করার নিয়ম হচ্ছে, সিরিজ প্রতি ১২০ পয়েন্ট। সেক্ষেত্রে কেউ পাঁচ ম্যাচের সিরিজ খেলে ১২০ পয়েন্ট ভাগাভাগি করতে হচ্ছে। আবার কেউ দুই ম্যাচের সিরিজ খেলে ১২০ পয়েন্ট ভাগাভাগি করছে। সেক্ষেত্রে ম্যাচ প্রতি পয়েন্টের পার্থক্য ঘটছে। কোনো ম্যাচে ৬০ পয়েন্ট করে হিসেব হচ্ছে তো কোনো ম্যাচে ২৪ পয়েন্ট।

এদিকে সব দলের সিরিজ সংখ্যা সমান হলেও ম্যাচ সংখ্যায় আছে ভিন্নতা। যার ফলে অল্প ম্যাচ খেলেও বেশি পয়েন্ট পাওয়ার সম্ভাবনা রয়েছে কিছু দলের। ফলে কিছু দলের ফাইনাল খেলার সম্ভাবনা বাড়বে আর কিছু দল খেলবে নিয়ম রক্ষার ম্যাচ।