ঠিকাদারদের অনিয়মে অসমাপ্ত থাকে কাজ, দুর্ভোগ বাড়ে নাগরিকের

0
68

শারমিন আজাদ : টেন্ডারে কাজ পাওয়ার পর নির্ধারিত সময়ের মধ্যে শেষ হয় না রাজধানীর বিভিন্ন উন্নয়ন প্রকল্প। বারবার সময় বাড়িয়েও বন্ধ রাখা হচ্ছে গুরুত্বপূর্ণ কাজ।

ঠিকাদারদের এই অনিয়মের মাশুল গুনতে হয় সাধারণ মানুষকে। সিটি কর্পোরেশনও স্বীকার করছে, ঠিকাদাররা প্রায়ই নির্দিষ্ট সময়ে শেষ করে না তাদের কাজ। মাইটিভির নিয়মিত আয়োজন ‘নিয়ম অনিয়ম’ এর অনুসন্ধানী প্রতিবেদনে উঠে এসেছে সেই খবর।

বিদেশী ক্রেতাদের কাছে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করতে দেড় বছর আগে একটি মার্কেট উন্নয়নের কাজ হাতে নেয় ঢাকা উত্তর সিটি কর্পোরেশন। কাজ পায় স্বনামধন্য একটি বেসরকারি প্রতিষ্ঠান। কিন্তু বারবার পিছিয়েছে তারিখ। তারপরও কাজ অসমাপ্ত রয়ে গেছে।

কাজ শেষ না হওয়ায় ডিজিটাল সাইনবোর্ড বন্ধ রেখেছে ঠিকাদার কোম্পানিটি। অথচ নিয়ম ছিল, নির্ধারিত সময়ের মধ্যে শেষ করতে হবে এই কাজ।

একই অবস্থা রাজধানীর বিভিন্ন এলাকার পয়োনিষ্কাশন কাজেরও। নির্ধারিত সময়ে তো কাজ শেষই হয় নি। তার উপর আরো অনিয়ম করে, সাব কনট্রাক্টে কাজ দিয়েছে টেন্ডার পাওয়া ঠিকাদার কোম্পানি।

কিন্তু এধরণের সাব কনট্রাক্ট দেওয়ার নিয়ম নেই বলে জানালেন সিটি কর্পোরেশনের প্রকৌশলী।
কাজ শেষ না হওয়ায় দূর্ভোগে পড়ে সাধারণ মানুষ। শেষ মুহূর্তে তড়িঘড়ি করে একদিনে সব শেষ করাও ঠিকাদার কোম্পানিগুলোর আরেক অনিয়ম।