ডক্টর ইউনূসের বিরুদ্ধে আরো ১৫ মামলা

0
115

অর্থনীতিবিদ ও গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান ডক্টর মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে নতুন করে আরো ১৫টি মামলা হয়েছে। শ্রমিক কল্যাণ তহবিলের অর্থ পরিশোধ না করার অভিযোগে ঢাকার তৃতীয় শ্রম আদালতে গ্রামীণ টেলিকমের ১৫ জন কর্মী নোবেল বিজয়ীর বিরুদ্ধে এই মামলা দায়ের করেন। চলতি মাসের শুরু থেকে মঙ্গলবার পর্যন্ত এসব মামলা দায়ের করা হয়।

একই অভিযোগে আরো ১৩টি মামলা দায়ের করা হয় তার বিরুদ্ধে মামলায় গ্রামীণ টেলিকম ও প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক আশরাফুল হাসানকেও বিবাদী করা হয়েছে। আদালত প্রাথমিকভাবে এসব মামলা গ্রহণ করে বিবাদীদের আগামী ৩ ও ৫ জানুয়ারির মধ্যে জবাব দাখিলের নির্দেশ দিয়েছেন।

গ্রামীণ টেলিকম লিমিটেড ২০০৬ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত প্রায় দুই হাজার ১৫৮ কোটি টাকা মুনাফা করেছে। শ্রম আইনের বিধান অনুযায়ী নিট মুনাফার পাঁচ শতাংশ কোম্পানির কর্মীদের মাঝে বন্টন করতে হয়। এই হিসেবে কর্মীদের প্রাপ্য অর্থ ১০৭ কোটি ৯৩ লাখ টাকা হয়।

এই অর্থের মধ্যে ৮০ শতাংশ কর্মীদের মাঝে সরাসরি বন্টন করতে হবে। বাকি ২০ শতাংশের মধ্যে ১০ শতাংশ সরকারের শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনে এবং বাকি ১০ শতাংশ কল্যাণ তহবিলে জমা দিতে হবে। কিন্তু গ্রামীণ টেলিকম কর্মীদের প্রাপ্য অর্থ পরিশোধ করেনি এবং সরকারকেও টাকা দেয়নি। ওই অর্থ পাওয়ার দাবিতে এ মামলা করা হয়।

মামলার বাদীপক্ষের আইনজীবী অ্যাডভোকেট জাফরুল হাসান শরিফ ইত্তেফাককে বলেন, শ্রম আইনের বিদ্যমান বিধান অনুযায়ী মুনাফার পাঁচ শতাংশ শ্রমিক কল্যাণ তহবিলে ব্যয় করতে হয়। কিন্তু গ্রামীণ টেলিকম তা পালন করেনি। শ্রমিকরা ওই অর্থ দাবি করে মামলা করেছেন। এর আগেও ১৩টি মামলা হয়েছে।