ডাকসু নির্বাচন নিয়ে এখনো উত্তাপ কাটেনি (ভিডিও)

0
135

মানিক লাল ঘোষ:

ডাকসু নির্বাচন নিয়ে এখনো উত্তাপ কাটেনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে। নির্বাচনের ফলাফল বাতিলের দাবি জানিয়ে পুনঃতফসিল ঘোষণার দাবিতে অনড় পরাজিত প্যানেলের প্রার্থিরা।

তবে ডাকসুর ভিপি পদে কোটা সংস্কার আন্দোলনকারীদের নেতা ও ১৮টি হল সংসদের ৬ টিতে স্বতন্ত্র প্রার্থিরা বিজয়ী হওয়ায় নতুন করে নির্বাচন চাওয়ার যৌক্তিকতা নিয়ে মিশ্র প্রতিক্রিয়া রয়েছে অনেকের।

গত এক সপ্তাহজুড়ে দেশের রাজনীতির আলোচনার প্রধান বিষয় ডাকসু নির্বাচন।
দীর্ঘ ২৮ বছর পর স্বাধীন দেশের অষ্টম ডাকসু নির্বাচন নিয়ে ভাবনা ছিল রাজনৈতিক সচেতন সকলের।

গেল ১১ মার্চ দেশবাসীর চোখ ছিল তাই ডাকসু নির্বাচনে। নির্বাচন ঘিরে উত্তাপ, উচ্ছাস ও উৎকন্ঠা উত্তেজনায় ভরপুর ছিল ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস।

বিভিন্ন অনিয়মের অভিযোগে নির্বাচন প্রত্যাখ্যান করে প্রতিদ্বন্দ্বিতাকারী অধিকাংশ ছাত্র সংগঠন।

তবে তাদের দাবির মধ্যে জাতীয় রাজনীতির এজেন্ডা রয়েছে বলে অভিযোগ ছাত্রলীগের।

নির্বাচনের ফলাফল ঘোষণায় পাল্টে যায় দৃশ্যপট। ডাকসুর ২৫টির ২৩ টিতে ছাত্রলীগ জয়লাভ করলেও ভিপি ও সমাজসেবা সম্পাদক পদে জয়লাভ করে কোটা বিরোধী আন্দোলনে জড়িতরা।

ভিপি পদে ছাত্রলীগের সভাপতি রেজওয়ানুল হক চৌধুরি শোভন হেরে যান কোটা সংস্কার আন্দোলনের নেতা, ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নুরুল হক নুর এর কাছে।

তাৎক্ষণিক বিক্ষোভ ছাত্রলীগের। পরাজিত শোভন বিজয়ী নুরকে অভিনন্দন জানিয়ে সহযোগিতার আশ্বাস দিলেও পুন: তফসিল দাবিতে অনড় অন্যপ্রার্থিরা। :

ডাকসুর ভিপি ও সমাজসেবা সম্পাদক ও ৬টি হল সংসদে স্বতন্ত্ররা জয়ী হওয়ায় নতুন করে নির্বাচনের দাবি নিয়ে পক্ষে বিপক্ষে দ্বিধা বিভক্ত শিক্ষার্থীরা।

এ নিয়ে উত্তাপ ক্যম্পাসজুড়ে। ডাকসু নির্বাচন পরবর্তী ছাত্ররাজনীতির গতি প্রকৃতি কোন দিকে যাচ্ছে সে দিকে তাকিয়ে আছে দেশবাসী।