ডিজিটাল বাংলাদেশের স্বপ্নে থেমে নেই বাংলাদেশ : স্বরাষ্ট্রমন্ত্রী

0
40

শারমিন আজাদ : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, ডিজিটাল বাংলাদেশের স্বপ্নে থেমে নেই বাংলাদেশ। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জামার্নির সঙ্গে বাংলাদেশ এর ই-পাসপোর্ট ও অটোমেটেড বর্ডার কন্ট্রোল ব্যবস্থাপনা বিষয়ক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে তিনি রোহিঙ্গাদের বিষয়েও বাংলাদেশের অবস্থান তুলে ধরেন।

অন্যদিকে, ইউরোপীয় ইউনিয়নের এশিয়া প্যাসিফিক প্রতিনিধি দলের প্রধান বলেন, রোহিঙ্গাদের নিরাপদে মিয়ানমারে ফেরানো এবং অবাধ ও সুষ্ঠু আর সবদলের অংশগ্রহণে নির্বাচন, তাদের প্রত্যাশা।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ই-পাসপোর্ট চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান। এখন থেকে জামার্নির ভেরিডোস কোম্পানির সঙ্গে ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর জিটুজির ভিত্তিতে টার্ন কী পদ্ধতিতে বাস্তবায়ন করা হবে।

তবে ই-পাসপোর্ট সম্পূর্ণরূপে চালু হওয়ার আগ পর্যন্ত চালু থাকবে এমআরপি।

সাড়ে চার হাজার কোটি টাকার এ প্রকল্পের চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে জার্মানির পররাষ্ট্র প্রতিমন্ত্রী নেইলস অ্যানেন বলেন, প্রশিক্ষণের মাধ্যমে বাংলাদেশিদের দক্ষ করে তুলবে তার দেশ।

জার্মানির সঙ্গে চুক্তির পর রোহিঙ্গাদের ইলেকট্রনিক নিবন্ধনের সফলতার কথা জানান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

পরে ইইউ এর প্রতিনিধি দলের প্রধান জানান, রোহিঙ্গাদের নিরাপদে মিয়ানমারে ফেরত পাঠানোর বিষয়ে সজাগ রয়েছে ইউরোপীয় ইউনিয়নও। রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বৈঠক শেষে ইইউ প্রধান বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে বলে প্রত্যাশা ব্যক্ত করেন।