ডেকান চার্জার্সের মামলায় হেরে ৪,৮৪১ কোটি রূপি ক্ষতির মুখে বিসিসিআই

0
253

ডেকেন চার্জার্সের করা মামলায় হেরে গেল ভারতের ক্রিকেট বোর্ড। এরফলে বিসিসিআইকে ৪ হাজার ৮৪১ কোটি রুপি ক্ষতিপূরণ গুনতে হচ্ছে।

দ্বিতীয় আসরের শিরোপা জয়ী দল ছিল ডেকেন চার্জার্স। ২০১২ সালের ১৫ সেপ্টেম্বরে টুর্নামেন্ট থেকে সরিয়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছিল তখনকার আইপিএল গভর্নিং কাউন্সিল। তাৎক্ষণিকভাবে এর বিরুদ্ধে কোর্টে মামলা দায়ের করেছিল ডেকান চার্জার্সের মালিক ডেকান চার্জার্স হোল্ডিং লিমিটেড (ডিসিএইচএল)। কিন্তু সেই মামলা তোয়াক্কা না করে মাসখানেকের মধ্যেই নতুন ফ্র্যাঞ্চাইজি চেয়ে দরপত্র আহ্বান করে আইপিএল গভর্নিং কাউন্সিল। যা জিতে নেয় চেন্নাইভিত্তিক মিডিয়া নেটওয়ার্ক সান টিভি। পরবর্তীতে যেটার নাম বদলে হয় সানরাইজার্স হায়দরাবাদ।

দীর্ঘ ৮ বছর ধরে চলে এই মামলা। শুক্রবার মুম্বাইর হাইকোর্ট তাদের পক্ষে রায় দিয়েছে এবং বিসিসিআইকে নির্দেশ দিয়েছে ডেকান চার্জার্সকে ৪ হাজার ৮৪১ কোটি রুপি দিতে।

প্রাথমিকভাবে তাদের ক্ষতির পরিমাণ দেখান হয় ৬০৪৬ কোটি রুপি, যা কি না ইন্টারেস্টসহ দাঁড়ায় প্রায় ৮ হাজার কোটি রুপি। তবে আদালতের রায়ে বিসিসিআইকে ৮ হাজার নয়, বরং ৪ হাজার ৮৪১ কোটি রুপি ক্ষতিপূরণ দিতে বলা হয়েছে।

এ বিষয়ে ভারতীয় ক্রিকেট বোর্ডের ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী হেমাং আমিন জানিয়েছেন, এখনও রায়ের কপি হাতে পায়নি বিসিসিআই। রায়ের কপি হাতে পাওয়ার পর নিজেদের আইনজীবীর সঙ্গে আরও শলা-পরামর্শ করেই পরবর্তী সিদ্ধান্ত নেবে তারা।

যদিও এমন রায় বিসিসিআইয়ের কর্মকর্তাদের অস্বস্তিতে ফেলে দিয়েছে। তাদের ব্যবস্থাপনার দুর্বলতা প্রকাশ্যে নিয়ে এসেছে।