তথ্য চুরি ঠেকাতে ফেসবুক নিয়োগ করল ‘‌গুপ্তচর’‌

0
54

ফেসবুক নিযুক্ত করতে চলেছে ‘‌গুপ্তচর’‌। সোশ্যাল মিডিয়া সংক্রান্ত খবর যারা সংবাদ মাধ্যমের কাছে পৌঁছে দিচ্ছে তাদের ধরতেই এই ‘‌গুপ্তচর’‌ নিয়োগ করবে ফেসবুক। আমেরিকার ভারতীয় বংশোদ্ভুত সোনিয়া আহুজা এই ‘‌গুপ্তচরে’‌র দল পরিচালনা করবেন বলে জানা গিয়েছে।

কোনও কর্মী ধরা পড়লে তাকে উপযুক্ত শাস্তি দেওয়া হবে বলে জানিয়েছে ফেসবুক সিইও মার্ক জুকারবার্গ। সম্প্রতি ফেসবুকের হাজারেরও বেশি কর্মীদের নিয়ে জুকারবার্গ সাপ্তাহিক বৈঠক করেন। সেই বৈঠকেই নতুন অপ্রকাশিত নতুন পণ্য এবং কৌশল সম্বন্ধে আলোচনা করা হয়।

এর আগেও ২০১৫ সালে সাপ্তাহিক বৈঠক চলাকালীন মার্ক জুকারবার্গ তাঁর কর্মীদের সতর্ক করে বলেন, ‘‌আমরা ওই কর্মীকে খঁজে বের করব যে তথ্য ফাঁস করছে এবং তাকে আমরা সংস্থায় আর রাখব না।’‌ এই ঘটনার এক সপ্তাহ পরেই জুকারবার্গ জানান যে অভিযুক্ত কর্মী ধরা পড়েছে এবং তাকে কাজ থেকে বের করে দেওয়া হয়েছে। ফেসবুকের সাবেক ওই কর্মী জানায়, গত বছর তার পদোন্নতির নাম করে তাকে ডেকে তদন্তকারী দল তাকে জেরা করে।

ফেসবুকের ‘‌র‌্যাট–ক্যাচিং’‌ তদন্তকারী দলটির পরিচালনায় রয়েছেন সোনিয়া আহুজা। তদন্তকারী দলের পক্ষ থেকে জানা গিয়েছে, ওই প্রাক্তন কর্মী নিজেও জানে যে সে দোষী। ওই কর্মী বাইরে সংবাদমাধ্যমের কাছে সোশ্যাল মিডিয়ার গোপন তথ্য দিয়েছে।

সোনিয়া আহুজা পরিচালিত তদন্তকারী দল জানায়, তাঁদের কাছে ওই কর্মী এবং সাংবাদিকের কথোপথনের স্ক্রিনশট রয়েছে। যে গোপন তথ্যের লিঙ্ক সাংবাদিককে পাঠানো হয়েছিল তাও তদন্তকারী দলের হাতে এসেছে। ফেসবুক সংস্থায় নিযুক্ত হওয়ার আগেই ওই সাংবাদিকের সঙ্গে অভিযুক্ত কর্মীর চ্যাটে বহুবার কথা হয়েছে।

ফেসবুক সম্বন্ধে গোপন তথ্য আর কী কী ওই প্রাক্তন কর্মী জানে এবং কতটা তথ্য সে ওই সাংবাদিককে দিয়েছে তা খতিয়ে দেখা হচ্ছে। ফেসবুকের মুখপাত্র বের্টি থমাস জানান, সংস্থা নিয়মিত কর্মক্ষেত্রে তদন্তের ব্যাপারে ব্যবসায়িক রেকর্ডকে খতিয়ে দেখে, আমাদের ক্ষেত্রেও তা ব্যতিক্রম নয়। ফেসবুক ব্যবহারকারিদের সুরক্ষা দেওয়ার দায়িত্ব সংস্থারই।