তানজানিয়ার প্রেসিডেন্ট মাগুফুলি মারা গেছেন

0
62

তানজানিয়ার প্রেসিডেন্ট জন মাগুফুলি (৬১) মারা গেছেন। হৃদযন্ত্রের জটিলতায় বুধবার দেশটির দার-ইস-সালাম হাসপাতালে মারা যান তিনি।

তানজানিয়ার নারী ভাইস প্রেসিডেন্ট সামিয়া সুলুহু হাসান তার মৃত্যুর সত্যতা নিশ্চিত করেছেন।

রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া এক ভাষণে ভাইস প্রেসিডেন্ট সামিয়া সুলুহু হাসান বলেন, অত্যন্ত দুঃখের সঙ্গে জানাচ্ছি- ১৭ মার্চ সন্ধ্যা ৬টায় আমরা আমাদের সাহসী নেতা রিপাবলিক অব তানজানিয়ার প্রেসিডেন্ট জন পোমবে মাগুফুলিকে আমরা হারিয়ে ফেলেছি।

পাঁচ বছরের বেশি সময় ধরে নানা বিভক্তি জিইয়ে রেখে স্বৈরশাসনের মধ্যে দেশ পরিচালনা করে ও করোনা (কোভিড-১৯) মহামারিকে গুরুত্বের সঙ্গে নিতে অস্বীকৃতি জানিয়ে বিতর্কের সৃষ্টি করেছিলেন মাগুফুলি।

জনগণের কাছে ‘বুলডোজার’ হিসেবে বিশেষ পরিচিতি পাওয়া প্রেসিডেন্ট মাগুফুলি তিন সপ্তাহ ধরে লোকচক্ষুর আড়ালে ছিলেন। এতে তিনি অসুস্থ বলে গুজব ছড়িয়ে পড়ে। আর সে দেশের বিরোধী দলীয় নেতারা গত সপ্তাহে দাবি করেছিলেন, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রেসিডেন্ট মারা গেছেন।

মাগুফুলিকে সর্বশেষ ২৭ ফেব্রুয়ারি জনসমক্ষে দেখা গিয়েছিল।

তানজানিয়ার সংবিধান অনুসারে, ভাইস প্রেসিডেন্ট হাসান নতুন রাষ্ট্রপতি হিসাবে শপথ নেবেন এবং মাগুফুলির পাঁচ বছর মেয়াদের বাকি সময় তিনি রাষ্ট্র পরিচালনা করবেন। মাগুফুলি গত বছর থেকে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেন।

প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রীয়ভাবে দুই সপ্তাহ শোক পালন করা হবে। আর এ সময় জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে।