তানজানিয়ার সাবেক প্রেসিডেন্ট বেনজামিন এমকাপার মৃত্যু

0
304

তানজানিয়ার সাবেক প্রেসিডেন্ট বেনজামিন এমকাপা (৮১) স্থানীয় সময় শুক্রবার সকালে মারা গেছেন। দেশটির বর্তমান প্রেসিডেন্ট জন মাগুফুলি এক বিবৃতিতে বিষয়টি জানিয়েছেন।

পূর্ব আফ্রিকার দেশটির তৃতীয় প্রেসিডেন্ট বেনজামিন ১৯৯৫ থেকে ২০০৫ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন। চিকিৱসাধীন অবস্থায় প্রশাসনিক রাজধানী দার এস সালামের একটি হাসপাতালে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। তবে তার মৃত্যুর কারণ জানা যায়নি।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার শুক্রবারের প্রতিবেদন অনুযায়ী, বর্তমান প্রেসিডেন্ট জন মাঙ্গুফুলি বিবৃতিতে বলছেন, ‘দেশের মানুষের জন্য তার ভালোবাসা, কর্তব্যনিষ্ঠা, কঠোর পরিশ্রম এবং দেশের অর্থনীতির বিনির্মাণে তার অবদানের কথা আমি আজীবন স্মরণ করবো।’

বেঞ্জামিনের মৃত্যুতে সাত দিনের শোক ঘোষণা করা হয়েছে, এ সময় তার সম্মানে দেশটির পতাকা অর্ধনমিত থাকবে। প্রেসিডেন্টের কার্যালয় থেকে দেওয়া এক বিবৃতি অনুযায়ী, ‘দেশের সকল মানুষকে এই কঠিন পরিস্থিতিতে শান্ত, ধৈর্য্যশীল ও সংঘবদ্ধ থাকার আহ্বান জানিয়ছেন প্রেসিডেন্ট মাঙ্গুফুলি।’

দেশটির প্রয়াত রাষ্ট্রনেতা ৮১ বছর বয়সী বেঞ্জামিন ক্ষমতাসীন সিসিএম পার্টির শাসনামলে রাষ্ট্রদূত, মন্ত্রী ও গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন।