তিন ঘণ্টার বেশি তাজমহলের ভেতরে অবস্থান নয় !

0
112

ভারতের বৃহত্তম রাজ্য উত্তরপ্রদেশের আগ্রায় অবস্থিত পৃথিবীর সপ্তাচার্য তাজমহর। মোঘল সম্রাট শাহজাহান তার দ্বিতীয় স্ত্রী মমতাজ মহলের প্রেমের স্মৃতিস্বরুপ যমুনার নদীর তীরে এই স্মৃতিস্তম্ভ স্থাপন করেছিলেন।

প্রেমের এই স্মৃতির প্রতি বিশ্ববাসীর আগ্রহ রয়েছে ব্যাপক। তাই উত্তর মেরু থেকে দক্ষিণ মেরু সবদিক থেকে প্রেমের নিদর্শন তাজমহল দেখতে আসেন। এই তাজমহল নিয়ে নতুন নিয়ম জারি করতে যাচ্ছে সরকার।

তাজমহলে একদিনে ৪০ হাজারের বেশি দর্শনার্থী ঢুকতে পারবেন না। ভারতীয় পুরাতত্ত্ব বিভাগ এমনই সিদ্ধান্ত নিতে চলেছে। এছাড়া একজন দর্শনার্থী তিন ঘণ্টার বেশি তাজমহলের ভেতরে অবস্থান করতে পারবেন না। তাজমহল রক্ষায় এমনই একগুচ্ছ প্রস্তাব আনতে চলেছে সরকার।

উত্তরপ্রদেশের সংস্কৃতি বিষয়ক দপ্তরের মন্ত্রী বুধবার একটি বৈঠক ডেকেছেন। যেখানে রাজ্য প্রশাসন থেকে সরকারের আধিকারিকরা উপস্থিত থাকবেন। বৈঠকেই এই প্রস্তাবে শিলমোহর পড়ার কথা।

যদিও মন্ত্রিসভা থেকে জানা গেছে আগামীদিনে তাজমহল দর্শনে একদিনে ৪০ হাজারের বেশি দর্শনার্থীকে ঢুকতে দেওয়া হবে না। অনলাইন ও অফলাইনে দর্শনার্থীর সংখ্যা ৪০ হাজার ছুঁলেই সেদিনের মতো টিকিট বিক্রি বন্ধ হয়ে যাবে।

এতদিন তাজমহল দর্শনে এরকম কোনও নিষেধাজ্ঞা ছিল না। ভরা মৌসুমে তাজমহল দর্শনে একদিনে ৬০ থেকে ৭০ হাজার দর্শনার্থীও এসেছেন। এছাড়া ১৫ বছরের কম বয়সীদের বিনামূল্যে টিকিট দেওয়ার জন্য একটি বিশেষ ব্যবস্থা চালু করা হতে পারে।