তেষট্টিতেও আসর মাতালেন রেখা

0
114

প্রতি বছরের মতো, চলতি বছরের ২৪ জুন, থাইল্যান্ডের সিয়াম নিরামিতে অনুষ্ঠিত হয়ে গেল ১৯তম আইআইএফএ (IIFA) অ্যাওয়ার্ডস। নাচ-গান-পুরস্কার, হই-হুল্লোড়— বলিউডের অ্যাওয়ার্ড অনুষ্ঠান যেমনটা হয়, তেমনটাই হয়েছিল এ বছরের অনুষ্ঠান।

তবে এ বছর উপরি পাওনা ছিল চিরযৌবনা রেখার পারফরম্যান্স। অভিনয় জগত থেকে সরে এলেও, রেখাকে দেখা যায় বলিউডি প্রায় সব অনুষ্ঠানেই। কখনও দর্শকাসনে, কখনও বা মঞ্চে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দিতে।

তবে এবার দর্শকদের চমকে দিলেন অভিনেত্রী। ১৯৮১ সালের ‘উমরাও জান’ ছবিতে অনবদ্য অভিনয় করে জাতীয় পুরস্কার পেয়েছিলেন রেখা। ওই ছবির ‘দিল চিজ কেয়া হেয়’ ও ‘ইন আঁখোকি মস্তি’ গান দুটিতে আবারও পারফর্ম করলেন তিনি, আইফা-র মঞ্চে।

শুধু নিজের গানই নয়, ‘মুঘল-এ-আজম’ (১৯৬০) ও ‘পাকিজা’ (১৯৭২) ছবির যথাক্রমে ‘পেয়ার কিয়া তো ডরনা কেয়া’ ও ‘ঠারে রাহিয়ো’ গানের সঙ্গেও পারফর্ম করেন রেখা। হালকা গোলাপি আনারকলিতে তিনিই যে শো-স্টোপার ছিলেন, তা বলাই বাহুল্য।

কারণ, ২০ মিনিটের সেই পারফর্ম্যান্সের পরে দর্শকাসন থেকে রব উঠেছিল ‘আরও দেখতে চাই’। তার মধ্যে যেমন ছিলেন সাধারণ মানুষ, তেমনই ছিলেন বলি তারকারাও।

নতুন প্রজন্মের বরুণ ধবন, শ্রদ্ধা কপূর, কৃতি শ্যাননরা নিজেদের আর ধরে রাখতে পারেননি। মঞ্চে উঠে কোমর নাচের তালে তাল রাখেন রেখার সঙ্গে। প্রসঙ্গত, প্রায় ২০ বছর পরে কোনও মঞ্চ এমন ভাবে পারফর্ম করলেন ভানুরেখা গণেশন।