দক্ষিণ কোরিয়া যাচ্ছেন উত্তরের নেতা কিমের বোন

0
152

উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং-উনের বোন কিম ইয়ো-জং শীতকালীন অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে দক্ষিণ কোরিয়া যাচ্ছেন বলে জানিয়েছেন দেশটির মন্ত্রীরা। শুক্রবার পিয়ংচ্যাংয়ে অলিম্পিকের এ উদ্বোধনী অনুষ্ঠান হবে।

উত্তর কোরিয়ার নেতা কিমের পরিবারের সদস্য হিসাবে ইয়ো-জংই প্রথম দক্ষিণ কোরিয়া যাচ্ছেন। তিনি গতবছর ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির পলিট ব্যুরোতে পদোন্নতি পান।

রাজনীতিতে প্রভাবশালী ইয়ো-জং এর উপস্থিতিতেই দুই কোরিয়ার ক্রীড়াবিদরা উদ্বোধনী অনুষ্ঠানে এক পতাকার নিচে মার্চ করবেন।

অলিম্পিক গেমসে উত্তর কোরিয়ার অংশগ্রহণের মধ্যে দিয়ে দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্কের বরফ গলবে বলে আশা করা হচ্ছে।

তবে যুক্তরাষ্ট্র, জাপান এবং অন্য দেশগুলোর অভিযোগ, উত্তর কোরিয়া প্রচারণার হাতিয়ার হিসেবে অলিম্পিক গেমসকে কাজে লাগাচ্ছে।

অলিম্পিকে অংশ নিতে উত্তর কোরিয়ার ২৮০ সদস্যের বেশিরভাগই বুধবার দক্ষিণে পৌঁছান বলে বিবিসি’র প্রতিবেদনে জানানো হয়েছে।

উত্তর কোরিয়ার ক্রীড়া মন্ত্রী কিম ইল-গুকের নেতৃত্বে এ দলে ২২৯ চিয়ার লিডারের পাশাপাশি অলিম্পিক কমিটির চার কর্মকর্তা, ২৬ তায়কান্দো প্রদর্শক ও ২১ সাংবাদিক আছেন। ইয়োনহাপের এক প্রতিবেদনে বুধবার স্থানীয় সময় সকাল ৯টা ২৮ মিনিটে পশ্চিম সীমান্ত দিয়ে দলটির দক্ষিণে পৌঁছানোর খবর দেওয়া হয়েছে।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ভবন ব্লু হাউজ বলেছে, ৯ থেকে ২৫ ফেব্রুয়ারির এ অলিম্পিক আসরে ইয়ো জং এর উপস্থিতি ‘অর্থবহ’। কারণ, তিনি কেবল উত্তর কোরিয়ার নেতার বোনই নন বরং ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির একজন ঊর্ধ্বতন কর্মকর্তা হিসাবে তার একটি গুরুত্বপূর্ণ অবস্থানও আছে।

১৯৮৭ সালে জন্ম নেওয়া কিম ইয়ো-জং উত্তরের শীর্ষ নেতা কিমের চার বছরের ছোট। সু্ইজারল্যান্ডের বের্নেতে দুজন একই সময়ে পড়াশোনা ও বসবাস করেছেন।

সাম্প্রতিক বছরগুলোতে ক্ষমতাকাঠামোতে দ্রুত উত্থান ঘটা এ নারীর মূল দায়িত্ব দলের প্রচার বিভাগে ভূমিকা রাখার মধ্য দিয়ে ভাইয়ের ভাবমূর্তি অক্ষুন্ন রাখা।