দক্ষিণ সিটির ৮ নম্বর ওয়ার্ডের খালটি পরিণত হয়েছে মশা মাছির উৎপত্তিস্থলে

0
138

এস এম খোরশেদ আলম:

ময়লা আবর্জনা, বাস-ট্রাক ও রিক্সা ষ্ট্যান্ড বানানোয় দখল হয়ে যাচ্ছে কমলাপুরের টিটি পাড়া খাল। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ৮ নম্বর ওয়ার্ডের এই খালটি এখন পরিণত হয়েছে মশা মাছির উৎপত্তিস্থল।

বাস-ট্রাকের স্ট্যান্ড ও রিক্সার গ্যারেজ বানিয়ে রেলওয়ের জমি দখলের চিত্র দেখা ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ৮ নম্বর ওয়ার্ডের।

রেল লাইন স্থাপন করতে গিয়ে ষাটের দশকে নগরীর বিভিন্ন এলাকায় খনন করা হয়েছিল খাল। উদ্দেশ্য ছিল রেল যোগাযোগ উন্নয়নের সঙ্গে দূর হবে জলাবদ্ধতা।

রিপোর্টার: এসএম খোরশেদ আলম

টিটি পাড়ার এই খাল সেই কর্মযজ্ঞেরই অংশ। খালটি এটি সেগুনবাগিচা থেকে শুরু হয়ে মানিকনগর, বাসাবো, মান্ডা, কমলাপুর, সবুজবাগ, কদমতলী পর্যন্ত প্রায় সাড়ে ছয়শ একর জমির ওপর দিয়ে প্রবাহিত ছিলো।

অন্যান্য খাল ওয়াসা অধিগ্রহণ করলেও টিটি পাড়ার বিশালাকায় এই খাল ছিল বাংলাদেশ রেলওয়ের দখলে। সেই হিসেবেই এখানে নির্মাণ করা হয়েছিল রেল নিরাপত্তা কর্মীদের বাসস্থান।

কালের বিবর্তনে টিটিপাড়া খালের অধিকাংশ এখন দখলদারদের কবলে। তবে এ বিষয়ে মুখ খুলতে চান না কেউ। টিটি পাড়া খাল কার দখলে তা এখন পরিস্কার। রেল কর্তৃপক্ষ যথাযথ পদক্ষেপ না নেয়ার ফলেই খালের এই করুণ অবস্থা বলে জানান এলাকাবাসী।

যতটুকু অবশিষ্ট, তাও আবার ময়লা আবর্জনা আর নোংরা পানিতে ভরা। খাল দখল মুক্ত করার দাবী এলাকাবাসীর থাকলেও আমলে নিচ্ছেন না কেউ, বললেন, জনপ্রতিনিধি।