দলে শৃঙ্খলা ফেরাতে নানামুখি পদক্ষেপ নিচ্ছে আওয়ামী লীগ

0
287

মানিক লাল ঘোষের : দলে শৃংখলা ফিরিয়ে আনতে স্থানীয় সরকার নির্বাচনে বিদ্রোহীদের বহিস্কার ও অন্যদিকে পুরাতন সদস্যদের সদস্যপদ নবায়ন ও নতুন সদস্য সংগ্রহ অভিযান নিয়ে ঘুরপাক খাচ্ছে ক্ষমতাসীন আওয়ামী লীগের রাজনীতি।

চলতি মাসে সদস্য সংগ্রহ অভিযান শুরুর কথা থাকলেও বন্যা ও শোকের মাসের আগষ্টের পর সেপ্টেম্বরে শুরু হবে দলটির সদস্য সংগ্রহ অভিযান।

আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা লন্ডনে দুত সম্মেলনে অংশগ্রহন ও চোখের চিকিৎসা নিতে দেশের বাইরে। আর দেশের অনেক জেলা এখন বন্যা কবলিত। আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা এখন ব্যস্ত বন্যার্তদের মাঝে ত্রান কার্যক্রম বিতরনে।

এ কারনে চলতি মাসে হচ্ছে না ক্ষমতাসীন দলটির পুরাতন সদস্য নবায়ন ও নতুন সদস্য সংগ্রহ অভিযান। শোকের মাস থাকায় এ কর্মসুচি বন্ধ আগামী মাসেও।

আগামী সেপ্টেম্বরে শুরু হবে আওয়ামী লীগের এই কর্মসুচি। যদি ও দলে শৃংখলা ফিরিয়ে আনতে স্থানীয় সরকার নির্বাচনে বিদ্রোহীদের বহিস্কার ও কারন দর্শানোর নোটিশ পাঠানো শেষ হয়েছে। নতুন সদস্য সংগ্রহ অভিযানে আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবেলায় তরুন প্রজন্মকেই গুরুত্ব দিচ্ছে আওয়ামী লীগ।

সদস্য সংগ্রহ অভিযানে বিতর্কের উর্ধে থাকতে চায় দলের হাই কমান্ড। সদস্য নবায়ন ও নতুন সদস্য সংগ্রহ অভিযানে অতীত পরিচয় ও তার সামাজিক গ্রহযোগ্যতাকে দেওয়া হবে বিশেষ গুরুত্ব।

ছোট ছোট রাজনৈতিক দল গুলোর অস্তিত্ব বিলীন, সরকারের উন্নয়ন কর্মকান্ডে আকৃষ্ট এবং ক্ষমতার কাছাকাছি থাকতে আগ্রহী অনেক সুযোগ সন্ধানীরা অপেক্ষার প্রহর গুনছে আওয়ামী লীগের কাগজে কলমে সদস্য হওয়ার। যদিও দলটির শীর্ষ নেতারা বলছেন সুযোগ সন্ধানীদের আওয়ামী লীগের যোগদান বন্ধ করতে কঠোর নির্দেশনা রয়েছে তৃনমুলে।