দুই বছরের মধ্যে পরিবহন ব্যবস্থায় শৃঙ্খলা ফিরে আসবে: সাঈদ খোকন

0
51

মানিক লাল ঘোষ:

আগামী দুই বছরের মধ্যে পরিবহন ব্যবস্থায় শৃঙ্খলা ফিরিয়ে আনা হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন মেয়র সাঈদ খোকন। রাজধানীর মানিক মিয়া এভিনিউতে বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবসের অনুষ্ঠান উদ্বোধনকালে তিনি এ কথা জানান।

অনুষ্ঠানে বক্তারা বলেন, গণপরিবহনের সংখ্যা বৃদ্ধি পেলে ব্যক্তিগত গাড়ির সংখ্যা কমিয়ে আনা সম্ভব। পরিবেশ সুরক্ষা ও জানযট মুক্ত সড়কের জন্য প্রয়োজন ব্যক্তিগত গাড়ি ব্যবহার নিয়ন্ত্রন ও সাইকেল ব্যবহার বৃদ্ধি।

পৃৃথিবীর অনেক দেশে তার প্রচলন থাকলে ও বাংলাদেশে এর ব্যতিক্রম। গণপরিবহনের সংখ্যা অপ্রতুল,অতিরিক্ত ভাড়া আদায় ও নারীদের নিরাপত্তার অভাব সর্বোপরি সমাজে নিজেদের অভিজাত ও ধনী হিসেবে প্রতিষ্ঠিত করার মানসিকতায় বাংলাদেশে বাড়ছে ব্যক্তিগত গাড়ী ব্যবহার।

এমনি প্রেক্ষাপটে ব্যক্তিগত গাড়ী নিয়ন্ত্রণে রাজধানীতে বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবসের উদ্বোধন করেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ব্যক্তিগত গাড়ি নিয়ন্ত্রণ ও যানজট নিরসনে আগামী দুই বছরের মধ্যে পরিবহন সেক্টরে কোন অব্যস্থাপনা থাকবে না।

ব্যাক্তিগত গাড়ি নিয়ন্ত্রণে গণসচেতনতার ওপর গুরুত্ব দেন মোহাম্মদ সাঈদ খোকন। গণপরিহনের সংখ্যা বাড়ানো না হলে ব্যক্তিগত গাড়ী নিয়ন্ত্রণ সম্ভব নয় বলে মন্তব্য করেন বক্তারা। পৃথিবীর অন্যান্য দেশের মতো দিবসটি উদযাপনে বাংলাদেশে ও ছিল বর্ণিল আয়োজন।