দুই বছরে পাঁচ লাখ বৈদ্যুতিক গাড়ি বেচবে বিএমডাব্লিউ

0
109

২০১৯ সালের মধ্যে বৈদ্যুতিক ও হাইব্রিড গাড়ি দ্বিগুণের চেয়ে বেশি পরিমান গাড়ি বিক্রি করার লক্ষ্যে কাজ করছে বলে জানিয়েছে গাড়িনির্মাতা জার্মান প্রতিষ্ঠান বিএমডাব্লিউ। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী হ্যারাল্ড ক্রুগার জানিয়েছেন এই সংখ্যাটি প্রায় ৫ লক্ষ।

ক্রুগার বলেন, ২০১৮ সালে বৈদ্যুতিক গাড়ি বিক্রির সংখ্যা ‘মাঝারি মানের দুই অংকের কোনো সংখ্যার শতাংশে’ বাড়ানো হবে।

রয়টার্স-এর প্রতিবেদনে বলা হয়, বিএমডাব্লিউ ২০১৩ সালে তাদের আই৩ বৈদ্যুতিক গাড়ি আনলেও এর বিক্রি অপেক্ষাকৃত কম ছিল। এর ফলে পুরোপুরি বৈদ্যুতিক গাড়ি খাতে যাওয়া হবে কি-না তা নিয়ে ভাবনায় পড়েছিল প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা। কিন্তু এই সিদ্ধান্তহীনতার অবস্থা শেষ হয় চলতি বছর সেপ্টেম্বরে। এ সময় প্রতিষ্ঠানটি জানায়, তারা বড় পরিসরে বৈদ্যুতিক গাড়ি উৎপাদনে যাবে। ২০২৫ সালের মধ্যে ১২টি পুরোপুরি বৈদ্যুতিক গাড়ির মডেল আনার লক্ষ্য নেয় তারা।

সোমবার প্রতিষ্ঠানটি বলে, তারা এই বছর বিশ্বব্যাপী এক লাখ পুরোপুরি বৈদ্যুতিক গাড়ি বিক্রির লক্ষ্য পূরণ করতে পেরেছে।

ক্রুগার বলেন, পুরোপুরি বৈদ্যুতিক গাড়ি নির্মাণ খাতে যেতে আর্থিক সহায়তা পাওয়ার জন্য দহন ইঞ্জিনচালিত গাড়ি তৈরি ও বিক্রিও অব্যাহত থাকবে। এক্ষেত্রে ফোকসভাগেন-এর দিকে ইঙ্গিত করে তিনি বলেন, “ডিজেল কেনা গ্রাহকদের কথা মাথায় রেখে চলা একদম অযৌক্তিক।” চলতি মাসের শুরুতে ফোকসভাগেন প্রধান নির্বাহী ম্যাথিয়াস মুলার ডিজেল চালিত গাড়িগুলো থেকে ভর্তুকি নিয়ে তা বৈদ্যুতিক গাড়ির মতো পরিবেশবান্ধব গাড়িগুলোর জন্য ব্যয়ের আহ্বান জানান।