সাইদুর রহমান আবির :

অতি সহজেই দূর্নীতি দমন কমিশনের কাছে যে কেউ যাতে দূর্নীতির অভিযোগ জানাতে পারেন সে লক্ষে কমিশন চালু করেছে হটলাইন,যার নম্বর ১০৬। অভিযোগগুলো আমলে নিয়ে দ্রুত ব্যবস্থা নেয়ার কথা ছিল দুদকের। দুদক কর্তৃক চালু করা এই হটলাইন ব্যাপক সাড়া ফেলেছে বলে দাবি করেছেন কমিশন সচিব শামসুল আরেফিন।

দেশের বিভিন্ন স্তরের দূর্নীতি ঠেকাতে এবং দেশকে দূর্নীতিমুক্ত করতে নাগরিকদের অন্যতম আস্থার জায়গা দূর্নীতি দমন কমিশন দুদক। দুদক যাতে সহজেই অভিযোগ পেতে পারে এবং দেশের প্রতিটি মানুষও যাতে দূর্নীতির খবর পৌছে দিতে পারে, সে লক্ষেই চালু হয়েছে হটলাইন ১০৬।

রয়েছে বেশ কয়েকটি টেলিফোন সেট, একসাথে টোল ফ্রি ফোন করতে পারবেন একাধিক ব্যক্তি। জানাতে পারবেন যেকোন দূর্নীতির খবর। দুদকের এই হটলাইনে দূনীতির খবর জানালে তাৎক্ষনিক ব্যবস্থা নেয়ার জন্যও প্রস্তুত থাকে কয়েকটি টিম।

দূর্নীতি দমন কমিশনের এই হটলাইন কতটা সাড়া ফেলছে তা জানতে কথা হয় কমিশন সচিব শামসুল আরেফিনের সাথে। হটলাইনে ফোন করার পর দুদকের পরবর্তী কার্যক্রম জানান কমিশন সচিব।

মানুষের দেয়া সত্য সংবাদ এবং দূর্নীতি দমন কমিশনের স্বদিচ্ছাই পারে হটলাইন চালুর কার্যকারিতা আনতে এমনটাই মনে করছেন সংশ্লিষ্ঠরা।