দুর্যোগ ব্যবস্থাপনায় বিশ্বে বাংলাদেশ এখন রোল মডেল: প্রধানমন্ত্রী

0
54

দুর্যোগ ব্যবস্থাপনায় বিশ্বে বাংলাদেশ এখন রোল মডেল জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যে কোন দুর্যোগ মোকাবেলা করার সক্ষম রয়েছে বাংলাদেশ।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রতিবন্ধিতা ও দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা বিষয়ক দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

যে কোন উন্নয়ন ও দুর্যোগ ঝুঁকি কর্মসূচীতে প্রতিবন্ধিতাকে অর্ন্তভুক্তি করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহবান জানান প্রধানমন্ত্রী।

জলবায়ু পরিবর্তনে বাংলাদেশের ভূমিকা নগণ্য হলেও এর ফলে ক্ষতিগ্রস্থ দেশগুলোর মধ্যে বাংলাদেশ অন্যতম। যার ফলে সাইক্লোন, জলোচ্ছাস, বন্যা, টর্নেডোর মতো বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ প্রায়ই মোকাবেলা করতে হয় বাংলাদেশকে।

প্রতিবন্ধিতা ও দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা বিষয় দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশ এখন সক্ষমতা অর্জন করেছে।

মহাকাশে বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটালাইটের উৎক্ষেপণের ফলে প্রাকৃতিক দুর্যোগ পূর্ভাবাসে বাংলাদেশের সক্ষমতা আরো বৃদ্ধি পাবে বলেও জানান প্রধানমন্ত্রী।

প্রতিবন্ধীদের অধিকার সুরক্ষার জণ্য প্রতিবন্ধি ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন এবং নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধি সুরক্ষা ট্রাস্ট আইন প্রণয়ন করা হয়েছে বলে জানান।

দুর্যোগ ঝুঁকি কর্মসূচিতে প্রতিবন্ধিতাকে অন্তভূক্তি করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহবান জানান শেখ হাসিনা। পরে প্রতিবন্ধিদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এর আগে বিএনপি-জামায়াতের নেতৃত্বে আওয়ামী লীগকে নি:শেষ করতেই ২১শে আগস্টের গ্রেনেড হামলা চালানো হয়েছিলো বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গণভবনে ২১শে আগস্ট গ্রেনেড হামলায় আহত ও নিহতদের পরিবারের মাঝে আর্থিক অনুদানের চেক বিতরণকালে এ মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, ভবিষ্যতে বিএনপি-জামায়াত অপশক্তি যাতে ক্ষমতায় না আসতে পারে সেক্ষেত্রে জনমত গড়ে তুলতে হবে।