দেউলিয়া হলো কেমব্রিজ অ্যানালিটিকা

0
72

যুক্তরাষ্ট্রে নিজেদের দেউলিয়া ঘোষণা করে নথি দাখিল করেছে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারণায় কাজ করা পরামর্শদাতা প্রতিষ্ঠান কেমব্রিজ অ্যানালিটিকা।

ফেইসবুক ব্যবহারকারীদের ডেটা কেলেঙ্কারিতে কেমব্রিজ অ্যানালিটিকার নাম ছিল কেন্দ্রবিন্দুতে। এই প্রতিষ্ঠান ব্যবহারকারীদের ডেটা ট্রাম্পের নির্বাচনী প্রচারণায় অপব্যবহার করেছিল বলেই অভিযোগ।

কেমব্রিজ অ্যানালিটিকা আর যুক্তরাজ্যে এর মূল প্রতিষ্ঠান এসসিএল ইলেকশনস বন্ধ হয়ে যাওয়ার প্রক্রিয়ার অংশ হিসেবেই প্রতিষ্ঠানটিকে দেউলিয়া ঘোষণা করা হয়েছে বলে উল্লেখ করা হয় রয়টার্স-এর প্রতিবেদনে। চলতি বছর মে মাস থেকে প্রতিষ্ঠানটি বন্ধ হয়ে যাওয়ার প্রক্রিয়া শুরু হয়।

প্রতিষ্ঠানটির দাবি, “মিডিয়া কভারেজ বন্ধ হয়ে যাওয়ার” কারণে এর গ্রাহকরা এ থেকে দূরে সরে যাচ্ছে আর এর ফলে পরিচালনা বন্ধ করে দিতে বাধ্য হচ্ছে প্রতিষ্ঠানটি।

নিউ ইয়র্ক-এর আদালতে দাখিল করা নথিতে কেমব্রিজ অ্যানালিটিকা’র পক্ষ থেকে বলা হয়, এর মোট সম্পদের পরিমাণ ছিল প্রায় পাঁচ লাখ ডলার আর এর ঋণের পরিমাণ ১০ লাখ থেকে এক কোটি ডলারের মধ্যে।

প্রতিষ্ঠান বন্ধ করে দিয়ে কর্মীদের ছাঁটাই করে দিলেও কীভাবে তারা ফেইসবুক ব্যবহারকারীদের ডেটা ব্যবহার করেছে তা নিয়ে তাদেরকে তদন্তের মুখে পড়তেই হবে বলে জানিয়েছে নীতিনির্ধারকরা।

চলতি মাসেই যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ ও কেন্দ্রীয় তদন্ত সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) কেমব্রিজ অ্যানালিটিকার কার্যক্রম খতিয়ে দেখছে বলে খবর প্রকাশ হয়।