দেশের অস্ত্র আইন সংশোধন করতে চান বাইডেন

0
95

প্রাণঘাতী অস্ত্র নিষিদ্ধ করে অস্ত্র আইন সংশোধনের জন্য কংগ্রেসের প্রতি আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ফ্লোরিডার পার্কল্যান্ডের বিদ্যালয়ে গুলি চালিয়ে হত্যার ঘটনার তৃতীয় বার্ষিকী উপলক্ষে গতকাল রবিবার দেওয়া এক বিবৃতিতে মার্কিন প্রেসিডেন্ট এই আহ্বান জানিয়েছেন।

জো বাইডেন বলেন, অস্ত্র নিয়ে সহিংসতা চালানোর কারণে আমাদের দেশে অভিভাবক থেকে শুরু করে স্বামী-স্ত্রী, শিশু, ভাই-বোন ও বন্ধুরা প্রিয়জন হারানোর বেদনা বুঝেছে।

২০১৮ সালের ১৪ ফেব্রুয়ারি পার্কল্যান্ডের মার্জোরি স্টোনম্যান ডগলাস হাই স্কুলে এআর-১৫ রাইফেল দিয়ে গুলি চালিয়ে এক সাবেক শিক্ষার্থী ১৭ জনকে হত্যা করেন। গোলাগুলিতে বেঁচে যাওয়া শিক্ষার্থীদের অনেকে পরবর্তীকালে অস্ত্র আইন সংশোধনের সক্রিয় সমর্থকে পরিণত হয়েছেন।

বাইডেন বলেন, যারা আপনজন হারিয়েছেন, তাদের কাছে এই পরিবর্তন নিয়ে  আসতে আমরা দায়বদ্ধ। এখনই পদক্ষেপ নেওয়ার সময়।

যুক্তরাষ্ট্রের সংবিধানের দ্বিতীয় সংশোধনে অস্ত্র বহনের অধিকার নাগরিকদের দেয়া হয়েছে। অনেক রক্ষণশীলরা এই অধিকারকে জোরালোভাবে সমর্থন করেন যাদের মধ্যে সাবেক প্রেসিডেন্ট ডোলাল্ড ট্রাম্পও রয়েছেন।

বাইডেন তার বিবৃতিতে বন্দুক বিক্রির ক্ষেত্রে ব্যাকগ্রাউন্ড খতিয়ে দেখা, হাই-ক্যাপাসিটি ম্যাগাজিন নিষিদ্ধ এবং বন্দুক তৈরির ক্ষেত্রে লিগ্যাল ইমিউনিটি অবসানের আহ্বান জানান।

প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি এক পৃথক বিবৃতিতে জানান, ব্যাকগ্রাউন্ড খতিয়ে দেখার আইন পাশের প্রক্রিয়া আবারও পুনরুজ্জীবিত করবে কংগ্রেস। ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট থাকার সময় এই উদ্যোগ স্থগিত করে দিয়েছিলেন।