দেশের বিভিন্ন স্থানে বিএনপির বিক্ষোভ

0
75

দুর্নীতি মামলায় বেগম খালেদা জিয়ার কারাদন্ডের প্রতিবাদে, বিক্ষোভ মিছিল বের করে রাজশাহী মহানগর বিএনপি। দুপুরে রাজশাহী সোনাদীঘী মসজিদের সামনে থেকে ও পরে মহানগর বিএনপির উদ্যোগে দলীয় কার্যালয়ের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়। পরে নেতৃবৃন্দ মহানগর বিএনপির কার্যালয়ের সামনে বিক্ষোভ সামবেশ করে। উপস্থিত ছিলেন, বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা মিজানুর রহমান মিনু, সিটি মেয়র ও মহানগর বিএনপির সভাপতি মোসাদ্দেক হোসেন বুলবুলসহ দলের নেতাকর্মীরা।

দিনাজপুর জেলা শহরের বিভিন্ন স্থানে খন্ড খন্ড মিছিল করেছে বিএনপি’র নেতাকর্মীরা। দুপুরে জুম্মার নামাজের পরে জেলা বিএনপি’র কার্যালয়ের সামনে বিএনপি মিছিল করতে চাইলে পুলিশের বাধার সম্মুক্ষিন হয়। এদিকে একই সময়ে শহরের মুন্সিপাড়া থেকে একটি মিছিল বের করে বিএনপি’র নেতাকর্মীরা। শহরে পুলিশের পাশাপাশি বিজিবি’র টহল দিতে দেখা গেছে।

বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার সাজার প্রতিবাদে সিলেটে বিক্ষোভ মিছিল করেছে সিলেট জেলা ও মহানগর স্বেচ্ছা সেবকদল ও ছাত্রদল। সিলেট মহানগর বিএনপির সহ সভাপতি ফরহাদ চৌধুরী শামীম‘এর সভাপতিতে¦ ও জাকির হোসেন এবং আব্দুল কাইয়ুমের যৌথ পরিচালনায়, অনুষ্ঠিত মিছিল উপস্থিত ছিলেন জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক ও ছাত্রদলের কেন্দ্রীয় সংসদের সাবেক সহ সভাপতি আব্দুল আহাদ খান জামালসহ অন্যান্য নেতাকর্মীরা।

কিশোরগঞ্জে বিক্ষোভ মিছিলের চেষ্টা করেছে জেলা বিএনপি। এ সময় মিছিল থেকে ১৫ জনকে নেতাকর্মীকে আটক করে পুলিশ। জুমার নামাজের পর শহীদী মসজিদ চত্বর থেকে মিছিলটি বের করার চেষ্টা করে বিএনপি। এ সময় পুলিশ তাদের বাধা দেয়। কিশোরগঞ্জ মডেল থানার ওসি বলেন, গতকাল পুলিশের উপর হামলা চালানো হয়েছে। আজ নাশকতার চেষ্টাকালে তাদেরকে আটক করা হয়েছে।

বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার সাজার প্রতিবাদে কেন্দ্রিয় কর্মসূচির অংশ হিসেবে জামালপুরে বিক্ষোভ সমাবেশ করেছে বিএনপি। দুপুরে শহরের স্টেশন রোডস্থ দলীয় কার্যালয়ে জেলা বিএনপির সহ-সভাপতি আমজাদ হোসেনের সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তারা খালেদা জিয়াকে অবিলম্বে মুক্তি না দিলে বৃহত্তর কর্মসূচির ঘোষণা দেয়।

ফরিদপুরে বিএনপির কেন্দ্রীয় কর্মসূচির ঘোষণা অনুযায়ী কোনো কর্মসূচি পালন করতে পারেনি জেলা বিএনপি ও অঙ্গ সংগঠনের নের্তৃবৃন্দ। চকবাজার জামে মসজিদ থেকে জুম্মার নামাজের পরে বিক্ষোভ মিছিল বের হওয়ার কথা থাকলেও নিরাপত্তার জন্য কঠোর অবস্থানে ছিলো পুলিশ। ফলে কর্মসূচি পালন করেনি নের্তৃবৃন্দ।