দেশে গণতন্ত্র পুনরুদ্ধারে সবাইকে লড়াই করতে হবে: খালেদা জিয়া

0
123

দেশে সুষ্ঠু গণতন্ত্রের চর্চা নেই উল্লেখ করে বিএনপি চেয়ার পার্সন বেগম খালেদা জিয়া বলেছেন, গণতন্ত্র পুনরুদ্ধারে সবাইকে লড়াই করতে হবে। রাজধানীর একটি হোটেলে বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সভায় এ কথা বলেন তিনি।

তিনি বলেন, নিম্ন আদালত সরকারের নিয়ন্ত্রণে চলে যাওয়ায় সঠিক রায় দেয়ার ক্ষমতা বিচারকদের নেই। বিএনপি’র নির্বাহী কমিটির সভা বানচাল করতে সরকার নানা অপচেষ্টা চালিয়েছে বলেও জানান খালেদা জিয়া।

সভায় এর আগে আন্তর্জাতিক ও জাতীয় পর্যায়ে বিশিষ্ট ব্যক্তিসহ প্রয়াত দলীয় নেতাদের নামে শোক প্রস্তাব গৃহীত হয়।

তিনি বলেন, এই প্রতিবাদ ও প্রতিরোধ হবে আমাদের শান্তিপূর্ণ, নিয়মতান্ত্রিক ও গণতান্ত্রিক। সেই শান্তিপূর্ণ ও গণতান্ত্রিক কর্মসূচিতে আমি জনগণকেও আহ্বান করব। আসুন দেশের জনগণ, বিএনপি ও ২০ দল- সকলে মিলে এদেশটা রক্ষা করি, গণতন্ত্রকে ফিরিয়ে আনি। জাতীয় ঐক্য প্রতিষ্ঠা করি।

অন্যান্য রাজনৈতিক দলকেও এই ‘জাতীয় ঐক্যে’ শরিক হওয়ার আহ্বান জানান বিএনপি নেত্রী। পাশপাশি দলের সিদ্ধান্ত ‘অমান্যকারীদের’ বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি দেন তিনি।

যারা বেঈমানি করবে, যারা এদিক-ওদিক, এক পা এদিক অন্য পা অন্য দিকে রাখবে, তাদের চিহ্নিত করা হবে। এদের মূল্যায়নের জায়গা থাকবে না। এদের তারাও (সরকার) নেবে না, আমরাও নেব না। আমরা আগে একবার ক্ষমা করেছি, ক্ষমা বার বার হয় না।

খালেদা বলেন, তিনি খোঁজ রেখেছেন, যারা অতীতে আন্দোলন করেছে, দলের জন্য কাজ করেছে, দলের সাথে বেঈমানি করেনি তাদেরকে ভালো জায়গা দেওয়া হবে- যদি বিএনপি নির্বাচনে অংশ নিয়ে সরকার গঠন করতে পারে।