দ্রুত এগিয়ে চলছে বিআরটি-৩ প্রকল্পের কাজ (ভিডিও)

0
354

রাকিব হাসান : রাজধানীর যানজট নিরসন এবং ঢাকার সাথে গাজীপুরের দ্রুত ও নিরাপদ যোগাযোগ ব্যবস্থা নিশ্চিত করতে এগিয়ে চলছে বিআরটি-৩ প্রকল্পের কাজ। গাজীপুর থেকে বিমানবন্দর পর্যন্তÍ সাড়ে ২০ কিলোমিটার এলাকা জুড়ে নির্মিত হচ্ছে এলিভেটেড এক্সপ্রেসওয়ে এবং ৬টি ফ্লাইওভার। বৃহত্তর স্বার্থে সাময়িক দুর্ভোগকে মেনে নিতে প্রস্তুত গাজীপুরবাসী।

জনবহুল ঢাকায় নিরাপদ গণপরিবহন ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে ৬টি করিডোর চিহ্নিত করা হয়। যার মধ্যে তিনটি বাস র‌্যাপিড ট্রানজিট বিআরটি এবং তিনটি ম্যাস র‌্যাপিড ট্রানজিট এমআরটি। এর আলোকে গাজীপুর থেকে এয়ারপোর্ট পর্যন্ত বিআরটি-৩ নামে একটি প্রকল্প বাস্তবায়নের কাজ শুরু হয় ২০১২ সালে। এসব প্রকল্পের আওতায় সাড়ে ২০ কিলোমিটার দীর্ঘ বিআরটি রুটে থাকছে ২৫টি স্টেশন। নির্মান করা হবে ৬টি ফ্লাইওভার।

উত্তরা থেকে টঙ্গী পর্যন্ত সাড়ে ৪ কিলোমিটার থাকবে এলিভেটেড বিআরটি লেন। ১৬ কিলোমিটার থাকবে সমতল। ১৮মিটার দীর্ঘ ১০০টি আর্টিকুলেটেড বাস চলাচল করবে এ পথে। বাসগুলোর ভাড়া আদায়ে থাকবে ইলেকট্রনিক র‌্যাপিড স্মার্ট কার্ড।

২ হাজার ৪০ কোটি টাকা ব্যয়ে যৌথভাবে প্রকল্পটি বাস্তবায়নে কাজ করছে সড়ক ও জনপথ অধিদপ্তর, সেতু বিভাগ এবং স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর। প্রকল্পটি বাস্তবায়ন হলে সংরক্ষিত আলাদা লেনে মাত্র বিশ মিনিটে গাজীপুর থেকে এয়ারপোর্র্ট এবং এয়ারপোর্ট থেকে গাজীপুর আসা-যাওয়া করতে পারবেন যাত্রীরা।

সড়ক যোগাযোগ ব্যবস্থায় এমন মেগা প্রকল্প বাস্তবায়ন হলে গাজীপুর তথা উত্তরাঞ্চলবাসীর দুর্ভোগ অনেকটাই কমে আসবে বলে মনে করেছেন গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র জাহাঙ্গীর আলম।

কিছুটা ধীরগতিতে হলেও এগিয়ে চলছে প্রকল্পের কাজ। বৃহত্তর স্বার্থে সাময়িক দুর্ভোগকে মেনে নিয়েছেন গাজীপুরবাসী।