ধোনি-আজহারউদ্দিনের পর ২০০ ম্যাচে অধিনায়কত্বের মাইলফলকে কোহলি

0
42

বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ নির্ধারণী ওয়ানডে ম্যাচে নেতৃত্ব দিতে নেমে অনন্য এক মাইফলক স্পর্শ করেছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। এই তালিকায় তার আগে অবস্থান করছেন সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি ও মোহাম্মদ আজহারউদ্দিন।

রবিবার ইংল্যান্ডের বিপক্ষে পুনেতে তৃতীয় ম্যাচে টস করতে নেমে এই কীর্তি গড়েন কোহলি। দেশের হয়ে ২০০তম আন্তর্জাতিক ম্যাচে নেতৃত্ব দিচ্ছেন তিনি। যদিও টস হেরে তার দলকে ব্যাটিং করতে হয়েছে। শিখর ধাওয়ান ও রোহিত শর্মার ১০৩ রানের জুটিতে অবশ্য ভালো শুরু হয় স্বাগতিকদের। রোহিত ৩৮ রানে আউট হওয়ার পর ধাওয়ান ফিফটি করে বিদায় নেন ৬৭ রানে। তিন ম্যাচের সিরিজ ১-১ এ সমতায় রয়েছে।

তবে মাইলফলক ছোঁয়ার ম্যাচে ভালো করতে পারেননি কোহলি। ৭ রান করে মঈন আলীর কাছে বোল্ড হন। ২০১৭ সালের জানুয়ারিতে ধোনি সরে যাওয়ার পর অধিনায়কত্ব পান কোহলি। ডানহাতি ব্যাটসম্যান ৬০ টেস্ট, ৪৫ টি-টোয়েন্টিতে নেতৃত্ব দিয়েছেন। অধিনায়ক হিসেবে রবিবার ছিল তার ৯৫তম ওয়ানডে।

সবচেয়ে বেশি আন্তর্জাতিক ম্যাচে ভারতের নেতৃত্ব দেওয়ার কীর্তি ধোনির, ৩৩২ ম্যাচ। ২২১ ম্যাচে অধিনায়কত্ব করে তার পরে আছেন আজহারউদ্দিন। আর অধিনায়ক হিসেবে দুইশ ম্যাচ খেলা তৃতীয় ভারতীয় হলেন কোহলি।