নতুন করে আলোচনায় কাদের সিদ্দিকী (ভিডিও)

0
1576

মানিক লাল ঘোষ : উত্তাপবিহীন সমসাময়িক রাজনীতিতে নতুন করে আলোচনায় বঙ্গবীর কাদের সিদ্দিকী। তার নেতৃত্বাধীন কৃষক শ্রমিক জনতা লীগের ঐক্যফ্রন্ট ত্যাগের ঘোষনায় নতুন করে আলোচনার খোরাক হয়েছেন তিনি।

এর ফলে ভাঙ্গনের মুখে পড়লো ঐক্যফ্রন্ট। যদিও এই মোর্চার অন্যতম শরীক বিএনপি ও গনফোরাম দাবি করছে কাদের সিদ্দিকীর চলে যাওয়ায় প্রভাব পড়বে না ফ্রন্টে।

বার বার ঘোষিত আবস্থান থেকে সরে বিএনপি ও গনফোরাম থেকে নির্বাচিতদের সংসদে যোগদান, বহুবার কর্মসুচি দিয়ে সেটি আবার বাতিল করা এবং দীর্ঘদিন কার্যকর কোন কর্মসুচি না থাকায় ভেতরে ভেতর ক্ষোভের দানা বড় হচ্ছিল জাতীয় ঐক্যফ্রন্ট ও ২০ দলীয় জোটে।

এই ক্ষোভের প্রথম বিস্ফোরন ২০ দলীয় জোট থেকে বাংলাদেশ জাতীয় পার্টি বিজেপির চেয়ারম্যান ব্যারিষ্টার আন্দালিব রহমান পার্থর বেরিয়ে যাওয়া।
আপস:
একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ৬ মাসের মাথায় এবার ঐক্যফ্রন্ট থেকে বেরিয়ে গেলো কৃষক শ্রমিক জনতা লীগ।

বঙ্গবীর কাদের সিদ্দিকীর ঐক্যফ্রন্ট ত্যাগ রাজনীতির আলোচনায় যোগ করেছে নতুন মাত্রা: তাকে আলোচনা ও সমালোচনা রয়েছে খোদ ঐক্যফ্রন্টের মধ্যে। কাদের সিদ্দ্কিীর মোর্চা ত্যাগে ঐক্যফ্রন্টে কোন প্রভাব পড়বে না বলে মনে করে গনফোরাম। আর এই মুহূর্তে ঐক্যফ্রন্ট কিংবা ২০ দলীয় জোটের প্রয়োজনীয়তার চেয়ে দলকে সুসংঠিত করাকে বড় করে দেখছেন বিএনপির এই নেতা।

ভোটের রাজণীতিতে জোটের গুরুত্ব থাকলেও নির্বাচন পরবর্তী সময়ে ক্রমাগত কমে যাচ্ছে ছোট ছোট রাজনৈতিক দল গুলোর কদর।