নতুন প্রজন্মকে বইয়ে আগ্রহ তৈরিতে অভিভাবকদের এগিয়ে আসার আহবান

0
57

জাহিদ আহমেদ বাবু:

বাঙালির ঐতিহ্য ও সংস্কৃতিকে জানতে হলে বইমেলায় আসতেই হবে। আর তাই বাংলা ভাষার চর্চা এবং এর বিকাশে নতুন প্রজন্মকে বইয়ের প্রতি আগ্রহ সৃষ্টি করতে অভিভাবকদের এগিয়ে আসতে হবে বলে মনে করেন লেখক, প্রকাশক ও পাঠকরা।

লেখনি শিল্পের মাধ্যমে বাঙালির প্রাণের বইমেলা বিশ্বপরিমন্ডলে নতুন ইতিহাস গড়বে এমন আশাবাদও ব্যক্ত করেন সাহিত্য অঙ্গনের কেউ কেউ।

নতুৃন বইয়ের মাটির গন্ধ। মলাটের আড়ালে অধুনিকতায় আটা। কড় কড়ে কাগজের মন মাতানো। গন্ধের টানে ছোট বড় সবাই এসেছেন অমর একুশের বইমেলায়।

মেলায় ঢুকতেই প্রথমেই নজর কাড়ে নবীণ প্রজন্মের পাঠকদের সরব উপস্থিতি। তরুণদের উচ্ছাসিত আগমনই বলে দেয় একুশের বইমেলা জমজমাট।

ফাগুন আর ভালবাসা দিবসকে ঘিরে মেলায় লুফে নিতে দেখা যায় জনপ্রিয় লেখকের পাশাপাশি নতুন নবীন লেখদের হরেক রকমের বিষয় ভিত্তিক ও সাহিত্য নির্ভর বই।

গতবারের তুলনায় এবারের বইমেলা আরো বিস্তৃত পরিসর আর সার্বিক পরিবেশ ভাল থাকায় বই বেচা-কেনা ভাল হয়েছে মেলার ১২৩ম দিনে এমনটাই জানান বই বিক্রেতারা।

এদিন মেলায় প্রকাশিত হয় শতাধিক নতুন বই। আর প্রতিদিনের ধারাবাহিকতায় বাংলা একাডেমির উল্টো পাশে সোহরায়ার্দী উদ্যানে ভালবাসা সহ বিজ্ঞান ভিত্তিক বইয়ের মোড়ক উম্মোচন করা হয় ।