নতুন যাত্রাব্যবস্থার পরিকল্পনা উন্মোচন করলেন ইলন মাস্ক

0
75

প্রথমবারের মতো ভবিষ্যত প্রজন্মের যাতায়াত ব্যবস্থা ‘লুপ’ নিয়ে পরিকল্পনার কথা জানিয়েছেন ইলন মাস্ক। ১৬ জন যাত্রী নিয়ে ঘন্টায় ২৪০ কিলোমিটার বেগে চলবে এই ব্যবস্থা। আর এতে যাত্রা করার জন্য যাত্রীদের ভাড়া গুণতে হবে এক মার্কিন ডলার।

বৃহস্পতিবার জনসমক্ষে এই প্রকল্পের বিস্তারিত তুলে ধরেন মাস্ক। লস অ্যাঞ্জেলেসের ৪০৫ ফ্রিওয়ে’র সমান্তরালে উত্তর থেকে দক্ষিণে ২.৭ মাইল টানেল তৈরি করা হবে বলে প্রতিবেদনে জানিয়েছে প্রযুক্তি সাইট সিনেট।

প্রকল্পটি শেষ হতে কতোদিন সময় লাগবে তা জানাননি মাস্ক। প্রকল্প বাস্তবায়িত হলে বায়ুশূন্য টিউবের মধ্য দিয়ে ডাউনটাউন থেকে লস অ্যাঞ্জেলেস ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে আট মিনিটে পৌঁছানো যাবে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

“একটি বা দু’টি গাড়ির পার্কিং স্পটের সমান ডজন বা শত শত ছোট স্টেশন তৈরি করা হবে, এতে যেকোনো এক জায়গায় ট্রাফিক কমবে” বলে জানিয়েছেন মাস্ক।

মাস্ক আরও বলেন, “মূল শহরগুলোর দীর্ঘস্থায়ী ট্রাফিক সমস্যা দূর করার এটি একমাত্র উপায় যা আমরা চিন্তা করতে পারছি।”

মাস্কের ক্রস-কান্ট্রি ‘হাইপারলুপ’ ব্যবস্থার অংশ নয় এই টানেলগুলো। হাইপারলুপ ব্যবস্থায় অনেক কম খরচে প্লেনের বেগে চলতে পারবেন যাত্রীরা।

পরবর্তীতে এক টুইট বার্তায় মাস্ক বলেন, “লা মেট্রো’র সঙ্গে @বোরিংকোম্পানির অংশীদারিত্ব নিয়ে রোমাঞ্চিত।”

লস অ্যাঞ্জেলেস কাউন্টি মেট্রোপলিটন ট্রান্সপোর্টেশন অথরিটিকে বলা হয় লা মেট্রো। কাউন্টি অফ লস অ্যাঞ্জেলেসে জনসাধারণের যাতায়াত ব্যবস্থা পরিচালনা করে লা মেট্রো।