নতুন দিনের স্বপ্ন বুনছে শেখ হাসিনা নকশী পল্লী (ভিডিও)

0
110

রাকিব হাসান : দেশের নকশী শিল্পী ও শিল্প পুনর্বাসনে জামালপুরে ৩০০ একর জমিতে নির্মাণ করা হচ্ছে শেখ হাসিনা নকশী পল্লী। এতে ব্যয় ধরা হয়েছে ৭২২ কোটি টাকা। এরই মধ্যে সমীক্ষার কাজ শেষ হয়েছে জানিয়ে শীগগিরই জমি অধিগ্রহন শুরু হবে বলে জানান পাট ও বস্ত্র সচিব মিজানুর রহমান।

এর মাধ্যমে দেশের হারিয়ে যাওয়া নকশী শিল্প আবারও পুনরুদ্ধার করা সম্ভব হবে বলে মনে করেন উদ্যোক্তরা।বাংলাদেশের লোক ও কারুশিল্পের ঐতিহ্য অনেক পুরনো। বাঙালির হাজার বছরের ইতিহাসে এর অবস্থান মর্যাদার আসনে অধিষ্ঠিত।

একই সাথে নকশি কাঁথা বাংলাদেশের লোক ও কারু শিল্পের ঐতিহ্যমন্ডিত ও নান্দনিক নিদর্শন।
পুরনো কাপড়ের কাঁথা সেলাই করে তার ওপর গ্রামবাংলার মহিলারা বিভিন্ন নকশা তোলেন, যার মধ্যে জড়িয়ে থাকে অনেক সুখ-দু:খের স্মৃতি।

নানা প্রতিকূলতা ও পুনর্বাসনের অভাবে দিন দিন হারিয়ে যাচ্ছে দেশের ঐতিহ্যবাহী কারুশিল্প। তবে বাংলাদেশের সোনালী আঁশ পাটের হারানো ঐতিহ্য ফিরে পেতে শুরু হয়েছে পাট ও পাটজাত পণ্যের বহুমুখী ব্যবহার।

দেশের বিভিন্ন জেলায় ছড়িয়ে ছিটিয়ে থাকা নকশী শিল্পীদের একই ছাদের নিচে আনার উদ্যোগ গ্রহন করছে সরকার। জামালপুরে ৩০০ একর জমি নিয়ে নির্মান হবে শেখ হাসিনা নকশী পল্লী। এতে ব্যয় ধরা হয়েছে ৭২২ কোটি টাকা।

এরই মধ্যে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটিতে অনুমোদন পেয়েছে প্রকল্পটি। খুব শীঘ্রই প্রকল্পটির অবকাঠামো উন্নয়নে কাজ শুরু হবে বলে জানালেন পাট ও বস্ত্র সচিব।

নকশা অনুযায়ী প্রকল্পটিতে থাকছে নকশি কারিগরদের আবাসনসহ সব ধরনের সুযোগ সুবিধা। একই সঙ্গে দেশী ও বিদেশী ক্রেতাদের জন্য ফাইভ ষ্টার মানের হোটেলসহ পল্লীটি সাজানো হবে নান্দনিক সাজে।
সরকারের এই ধরনের উদ্যোগে স্বাগত জানিয়েছেন শিল্পের সাথে জড়িতরা।