নন্দিত সঙ্গীতশিল্পীর পথে নন্দিতা. . .

0
105

মাহামুদুল হাসান :

নন্দিতা। পুরো নাম সানজিদা মাহমুদ নন্দিতা। পৈতৃক নিবাস ফরিদপুর হলেও বাবার কর্মসূত্রে তার শৈশবে কেটেছে মুন্সীগঞ্জ শহরে। সেখানেই ওস্তাদ দীলিপ মজুমদার’র নিকট গানে হাতেখড়ি তার।

২০০৮ সালে এসএসসি পরীক্ষা দিয়ে ঢাকায় চলে আসেন নন্দিতা। একটি বেসরকারি টেলিভিশন আয়োজিত সঙ্গীত বিষয়ক প্রতিযোগিতা ‘বাংলাদেশী আইডল-২০১৩’-তে অংশ নেন। অনেক নাটকীয়তার পর ৭ম স্থান অধিকার করেন তিনি।

নন্দিতা কোন শিল্পীকে অনুকরণ না করলেও বিশিষ্ট সঙ্গীতশিল্পী শাহনাজ রহমতুল্লাহ ও শাকিলা জাফরের গান শুনতে অনেক বেশি পছন্দ করেন। পশ্চিমবঙ্গের বিশিষ্ট সঙ্গীতশিল্পী সন্ধ্যা মুখোপাধ্যায়’র মতো সুন্দর করে গাওয়ার চেষ্টা করেন তিনি।

নন্দিতা প্রথম মৌলিক গান গাওয়ার সুযোগ পান বাংলাদেশের প্রখ্যাত সঙ্গীতজ্ঞ মকসুদ জামিল মিন্টুর নিকট।

এরপর সুযোগ পান গুণী সঙ্গীতজ্ঞ আহমেদ ইমতিয়াজ বুলবুল এবং বিশিষ্ট সঙ্গীত পরিচালক বাসুদেব’র সুর-সঙ্গীতায়োজনে।

ড. কমল কলি’র কথায় আহমেদ ইমতিয়াজ বুলবুল’র সুর সঙ্গীতায়োজনে দেশের গানের মিক্সড অ্যালবাম ‘রূপসী বাংলা’ এ নন্দিতা তিনটি গান গাওয়ার সুযোগ পান।

নন্দিতা প্রথম প্লেব্যাক করেন গীতিকার, সুরকার, সঙ্গীতশিল্পী শফিক তুহিনের সঙ্গে ‘ভালোবাসার গল্প ’ সিনেমায়। অনন্য মামুন পরিচালিত সিনেমাটি ২০১৫ সালের শেষদিকে বড় পর্দায় মুক্তি পায়।

এরপর নন্দিতা প্লেব্যাক করেন অনন্য মামুন পরিচালিত ‘অস্তিত্ব’র সিনেমার  ‘আয় না বল না’ শিরোনামের একটি গানে। গানটি বেশ জনপ্রিয়তাও লাভ করে ওই সময়। আরেফিন শুভ ও নুসরাত ইমরোজ তিশা অভিনীত সিনেমাটি মুক্তি পায় ২০১৬ সালের প্রথম দিকে।

সবশেষ নন্দিতা প্লেব্যাক করেন তৌকির আহমেদ পরিচালিত ‘হালদা’ সিনেমায়। সুনির্মিত সিনেমাটি মুক্তি পায় ২০১৭ সালের ১ ডিসেম্বর।

তৌকির আহমেদ ও পিন্টু ঘোষের কথায় এবং পিন্টু ঘোষের সুর-সঙ্গীতায়োজনে টাইটেল গানটি ইতিমধ্যে বেশ প্রশংসা কুড়িয়েছে।

বাংলাদেশের প্রখ্যাত সঙ্গীতজ্ঞ শেখ সাদি খান নন্দিতার গায়কী নিয়ে বলেন, ‘তরুণ-সম্ভাবনাময়ী সঙ্গীতশিল্পী; ধারাবাহিকতা বজায় রাখতে পারলে ভবিষ্যতে আরো ভালো করবে সে।’ প্রখ্যাত অভিনেত্রী ও সঙ্গীত শিল্পী শম্পা রেজা নন্দিতার গায়কী নিয়ে বলেন, ‘নতুনদের মধ্যে নন্দিতা অনেক ভালো করছে কিন্তু আরো শিখতে হবে তাকে।’

সঙ্গীতশিল্পী ও সঙ্গীত পরিচালক তানভীর আলম সজীব নন্দিতার গায়কী সম্পর্কে বলেন, ‘আগের দিনের গানগুলো নন্দিতা যে দরদ, ভালোবাসা ও শ্রদ্ধার সঙ্গে গাইছে; এক কথায় অসাধারণ।

অনেকেই টিভিতে সম্প্রচারিত সরাসরি অনুষ্ঠানগুলোতে পারফর্ম করে আসছে; তবে অন্যদের তুলনায় ওর সাবলীলতা অনেক বেশি।’

বায়ান্নর ভাষা আন্দোলনকে কেন্দ্র করে নির্মিত তৌকির আহমেদ পরিচালিত সিনেমা ‘ফাগুন হাওয়া’র নতুন গানে কণ্ঠ দেয়া এবং বিভিন্ন টিভি চ্যানেলের অনুষ্ঠানে নিয়মিত অংশগ্রহণের মধ্য দিয়ে ব্যস্ত সময় অতিবাহিত করছেন নন্দিত এই সঙ্গীত শিল্পী নন্দিতা।

নন্দিতার সরাসরি সম্প্রচারিত অনুষ্ঠান অামার গান দেখুন নিচের লিংকে-