নভেম্বরে শেভ করেন না অামেরিকানরা

0
70

পুরো নভেম্বরে দাঁড়ি না কামিয়ে ‘‌নো শেভ নভেম্বর’‌ পালন করার রীতি এখন আমেরিকায়ই সীমাবদ্ধ নেই। এই রেওয়াজ এখন চলছে পুরো বিশ্বেই। তবে জানেন কি, কেন পালন করা হয় ‘‌নো শেভ নভেম্বর’?‌

হয়তো অনেকে এই  বিষয়টির সম্পর্কে জানেন না। নভেম্বরের সঙ্গে জড়িয়ে রয়েছে ক্যানসার সচেতনতার বিষয়। ২০০৭ সালে দীর্ঘদিন রোগভোগের পরে মারা যান শিকাগোর বাসিন্দা ম্যাথু হিল। তাঁর স্মরণে ম্যাথুর পরিবার একটি সচেতনতা অভিযান শুরু করেন।

যেহেতু দাঁড়ি রাখলে ত্বকের ক্যানসার প্রতিরোধের সম্ভাবনা বাড়ে, তাই তাঁরা ঠিক করেন গোটা নভেম্বর মাস জুড়ে পুরুষদের দাড়ি না কেটে ক্যানসারের বিরুদ্ধে বার্তা দেওয়ার পরিকল্পনা করেন তাঁরা। পুরো প্রচার অভিযানের নাম হয় ‘‌নো শেভ নভেম্বর।’‌

আস্তে আস্তে পুরো আমেরিকাতেই জনপ্রিয় হয়ে ওঠে এই প্রচারাভিযান। সেখান থেকে ছড়িয়ে পড়ে পুরো  বিশ্বে। চলতি বছরে বুধবার থেকে শুরু হল নভেম্বর মাস। সঙ্গে শুরু হয়ে গিয়েছে ‘‌নো শেভ নভেম্বর’‌ পালনও।

অনেকে হয়তো এমনিতেই দাড়ি রাখেন শেভ করেন না। যারা দাড়ি রাখেন তারা অবচেতন মনেই হয়তো রাখছেন। যারা এই ‘নো শেভ নভেম্বর’ সম্পর্কে জানলেন তাদের অনূভূতি হয়তো আগের চেয়ে ভালো হয়েছে।