নাইজেরিয়ায় স্কুলে বন্দুকধারীদের হামলা, কয়েকশ শিক্ষার্থী নিখোঁজ

0
130

নাইজেরিয়ায় উত্তর-পশ্চিমাঞ্চলীয় ক্যাটসিনা রাজ্যে শুক্রবার রাতে এক মাধ্যমিক বিদ্যালয়ে হামলা চালিয়েছে সশস্ত্র দুর্বৃত্তরা। এতে ওই স্কুলের কয়েকশ শিক্ষার্থী নিখোঁজ রয়েছেন বলে জানানো হয়। তবে এই হামলায় কোনো শিক্ষার্থী আহত হওয়ার খবর পাওয়া যায়নি বলে জানিয়ছে কর্তৃপক্ষ।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, গভর্নমেন্ট সাইন্স সেকেন্ডারি স্কুলে ৮ শতাধিক শিক্ষার্থী রয়েছে। শুক্রবার সন্ধ্যায় হঠাৎ বন্দুকধারীরা মোটরসাইকেলে করে এসে এলোপাতাড়ি গুলি করতে শুরু করে। এসময় লোকজন ছোটাছুটি শুরু করে দেয়। অনেক শিক্ষার্থীও ভয়ে পালিয়ে যায়।

শনিবার দেশটির সেনাবাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, হামলাকারীরা একটি জঙ্গলে গিয়ে আশ্রয় নেয় বলে তাঁরা জানতে পারেন। সেনাবাহিনীর সঙ্গে হামলাকারীদের গুলিবিনিময় হয়েছে। তবে হামলার মূল কারণ জানা যায়নি। সেনাবাহিনীর দাবি, কোনো ছাত্র গোলাগুলিতে আহত হয়নি।

স্থানীয়রা জানান, বালকদের আবাসিক ওই স্কুলটিতে গোলাগুলির শব্দ শুনতে পেয়েছেন তারা। ঘণ্টাখানেকের বেশি সময় ধরে গোলাগুলি চলে।

পুলিশ জানিয়েছে, কতজন শিক্ষার্থী নিখোঁজ রয়েছেন বা অপহৃত হয়েছেন তা নির্ধারণ করতে ও তাদের খুঁজে বের করতে তারা সেনাবাহিনী ও বিমানবাহিনী একসঙ্গে কাজ করছেন। গোলাগুলির সময় একজন পুলিশ কর্মকর্তা গুলিবিদ্ধ হয়েছেন বলেও জানিয়েছেন তাঁরা।

পুলিশ আরও জানায়, এ ঘটনায় গুলবিদ্ধি এক পুলিশ কর্মকর্তাকে হাসপাতালে নেয়া হয়েছে।

নাইজেরিয়ার প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি এই হামলার তীব্র নিন্দা জানিয়েছেন। কতজন শিক্ষার্থী নিখোঁজ রয়েছে তা খুঁজে বের করার নির্দেশ দিয়েছেন তিনি। এছাড়া যেসব অভিভাবক তাদের সন্তানদের বাড়ি নিয়ে গেছেন, তাও কর্তৃপক্ষকে জানানোর নির্দেশ দিয়েছেন তিনি।

কাটসিনা রাজ্যটি সহিংস ডাকাতকবলিত এলাকা। এখানকার ডাকাতরা মুক্তিপণের জন্য নিয়মিত স্থানীয়দের ওপর হামলা চালায় ও অপহরণ করে। অপরদিকে নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে জঙ্গি হামলাও একটি নিয়মিত ঘটনা। গত মাসে বোর্নো রাজ্যে জঙ্গিরা একটি কৃষি খামারে হামলা চালিয়ে কয়েক শ কৃষককে হত্যা করে।