নানান আনুষ্ঠানিকতায় সারাদেশে নারী দিবস উদযাপন

0
70

আজ ৮ মার্চ; আন্তর্জাতিক নারী দিবস। ‘সময় এখন নারীর : উন্নয়নে তাঁরা বদলে যাচ্ছে গ্রাম-শহরে কর্ম জীবনধারা’ শিরোনামে আজ বাংলাদেশসহ সারা বিশ্বে উদ্যাপিত হচ্ছে দিবসটি। পরিবার, সমাজ ও রাষ্ট্রে নারীর অধিকার রক্ষা, নারী-পুরুষের সমতা ও নারীর প্রতি ন্যায্যতা প্রতিষ্ঠাই এবারের নারী দিবসের মূল লক্ষ্য। দেশের বিভিন্ন জেলায় পালিত হয়েছে নারী দিবস।

শরীয়তপুর

“বদলে দেবার সময় এখন, গ্রাম শহরের নারীর জীবন” এই প্রতিপাদ্যে শরীয়তপুরে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে। রাত ১২ টা ০১ মিনিটে আধাঁর ভাঙ্গার শপথের মধ্যদিয়ে দিবসের কর্মসূচী শুরু হয়। সকালে শরীয়তপুর জেলা প্রশাসন, মহিলা বিষয়ক অধিদপ্তর ও বিভিন্ন উন্নয়ন সংস্থার আয়োজনে শরীয়তপুর কেন্দ্রীয় শহীদ মিনার থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়।

বগুড়া 
বগুড়ায়ও সরকারি ও বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান দিনব্যাপী নানা কর্মসূচির মধ্য দিয়ে আন্তর্জাতিক নারী দিবস পালিত হচ্ছে । দিবসটি উপলক্ষে বগুড়া জেলা প্রশাসনের সহযোগিতায় জেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যলয়ের উদ্যোগে সকালে জেলা প্রশাসকের কার্যালয় থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়।

গাইবান্ধা

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে গাইবান্ধা জেলা প্রশাসন ও জেলা মহিলা বিষয়ক কর্মকর্তার আয়োজনে এক বণার্ঢ্য র‌্যালি বের হয়। এছাড়াও গণ উন্নয়ন কেন্দ্রের উদ্যোগে আরও একটি র‌্যালি জেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে, শহীদ মিনার চত্বরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

রাজশাহী

রাজশাহীতে বিভিন্ন সংগঠনের উদ্যোগে নানা আয়োজনে পালিত হচ্ছে আন্তর্জাতিক নারী দিবস। এ উপলক্ষে সকালে রাজশাহী কলেজের উদ্যোগে র‌্যালী এবং আলোচনা সভার আয়োজন করা হয়। এছাড়া মানববন্ধনের আয়োজন করে মহিলা পরিষদ, জাতীয় মহিলা আইনজীবী সমিতি, পরিবর্তন এবং বরেন্দ্র উন্নয়ন প্রচেষ্টা।

মেহেরপুর

আন্তর্জাতিক নারী দিবস উদযাপনে মেহেরপুরের গাংনীতে শুরু হয়েছে নারী উন্নয়ন মেলা। সকালে গাংনী উপজেলা পরিষদ চত্ত্বরে মেহেরপুর-২ আসনের সংসদ সদস্য মকবুল হোসেন মেলার উদ্বোধন করেন। অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার বিষ্ণুপদো পালের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এমএ খালেক।

এছাড়া মেহেরপুরে পালিত হয়েছে আন্তর্জাতিক নারী দিবস। দিবসটি উপলক্ষে মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি ফরহাদ হোসেনের নেতৃত্বে সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদিক্ষণ শেষে জেলা শিল্পকলা একাডেমীর সামনে গিয়ে শেষ হয়। পরে জেলা শিল্পকলা একাডেমেিত আলোচনা সবার আয়োজন করা হয়।

লক্ষ্মীপুর
লক্ষ্মীপুরে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সকালে জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সুলতানা জুবাইদা খানমের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন লক্ষ্মীপুরের জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল। এসময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক মঞ্জুর ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক ইকবাল হোসেন।

কুমিল্লা
কুমিল্লায় পালিত হয়েছে আন্তজার্তিক নারী দিবস।এ উপলক্ষে কুমিল্লার জেলা শহরসহ বিভিন্ন উপজেলায় অনুষ্ঠিত হয়েছে বর্নাঢ্য র‌্যালী ও আলোচনা সভা। সকালে কুমিল্লা লাকসাম পৌরসভার নারী ও শিশু বিষয়ক কমিটির আয়োজনে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রনালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি তাজুল ইসলাম ।

ঝালকাঠি
ঝালকাঠিতে নানা আয়োজনে আন্তর্জাতিক নারী দিবস পালিত হচ্ছে। এ উপলক্ষে জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদফতরের উদ্যোগে সকালে শিল্পকলা একাডেমির সামনে ঘন্টাব্যাপী মানববন্ধন কর্মসূচির আয়োজন করা হয়। এছাড়াও শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে দিনব্যাপী ‘নারী উন্নয়ন মেলা’ চলছে। ঝালকাঠির জেলা প্রশাসক মো. হামিদুল হক প্রধান অতিথি হিসেবে ফিতা কেটে মেলার উদ্বোধন করেন।

শেরপুর

শেরপুরে সকালে মহিলা অধিদপ্তরের আয়োজনে, শেরপুর উপজেলা ক্যাম্পাস প্রাঙ্গনে, আন্তর্জাতিক নারী দিবস উপলেক্ষে, নারী উন্নয়ন মেলা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা সিরাজুল ইসলামের সভাপতিতে,¡ নারী উন্নয়ন মেলার উদ্বোধন করেন, শেরপুর ধুনটের সংসদ সদস্য হাবিবর রহমান।

ঠাকুরগাঁও

ঠাকুরগাঁওয়ে আন্তজার্তিক নারী দিবস পালিত হচ্ছে। এ উপলক্ষ্যে জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে সকালে ঠাকুরগাঁও কালেক্টর চত্বর থেকে একটি র‌্যালি বের হয়। র‌্যালিতে জেলার বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষক, ছাত্র-ছাত্রীরা অংশগ্রহন করেন।

নাটোর
নাটোরে আন্তর্জাতিক নারী দিবস পালিত হচ্ছে। এ উপলক্ষে সকালে শহরের মাদ্রাসা মোড় এলাকায় জেলা প্রশাসন, টিআইবি’র সচেতন নাগরিক কমিটি ও বিভিন্ন নারী সংগঠনের ব্যানারে এক মানববন্ধন ও পথসভা অনুষ্ঠিত হয়। পথসভায় বক্তব্য রাখেন নাটোরের জেলা প্রশাসক শাহিনা খাতুন, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা আনিসুর রহমানসহ অন্যরা।

ব্রাহ্মনবাড়িয়া
ব্রাহ্মনবাড়িয়া আর্ন্তজাতিক নারী দিবস উপলক্ষে সকালে পৌরসভার উদ্যোগে পুরাতন কাচারির সামনে থেকে একটি বনার্ঢ্য র‌্যালী বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে। পরে ওস্তাদ আলাউদ্দিন খান পৌর মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পৌর মেয়র নায়ার কবিরের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন ব্রাহ্মনবাড়িয়া সদর আসনের সংসদ সদস্য র.আ.ম. উবায়দুল মোকতাদির চৌধুরী।

কুষ্টিয়া
কুষ্টিয়ায় আর্ন্তজাতিক নারী দিবস উপলক্ষে আলোচনা সভা ও চেক বিতরণ অনুষ্ঠিত হয়েছে। সকালে কুষ্টিয়া মহিলা সংস্থার কার্যালয়ের সামনে কুষ্টিয়া মহিলা সংস্থার চেয়্যারম্যন জেবু-উন নেছা সবুজের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন কুষ্টিয়া শহর আওয়ামিলীগের সাধারন সম্পাদক আতাউর রহমান আতা ।

নারায়ণগঞ্জ
নারায়ণগঞ্জের রূপগঞ্জে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে বর্ণাঢ্য রালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে সকালে উপজেলা পরিষদ চত্বর এলাকায় উপজেলা প্রশাসনের উদ্যেগে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা মিলনায়তনে উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল ফাতে মোহাম্মদ সফিকুল ইসলাম এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ¦ শাহজাহান ভুইয়া।

যশোর
যশোরে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সকালে যশোরের কালেক্টারী চত্বর থেকে যশোর জেলা প্রশাসন ও জেলা মহিলা বিষয়ক কর্মকর্তাদের আয়োজনে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

পিরোজপুর
পিরোজপুরে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে পালিত হয়েছে আন্তর্জাতিক নারী দিবস । এ উপলক্ষে জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে এক বর্নাঢ্য র‌্যালী কেন্দ্রিয় শহীদ মিনার থেকে শুরু হয়ে শহরের বিভিন্ন্ সড়ক প্রদক্ষিন শেষে শহীদ মিনার প্রাঙ্গনে এক আলোচনা সভায় মিলিত হয়। অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ মোস্তাফিজুর রহমান এর সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক আবু আহমদ ছিদ্দীকী।

নেত্রকোণা

নানা কর্মসূচীর মধ্য দিয়ে নেত্রকোণায় পালিত হচ্ছে আর্ন্তজাতিক নারী দিবস। এ উপলক্ষে নেত্রকোণা জেলা মহিলা বিয়ষক অধিদপ্তর ও জেলা প্রশাসনের যৌথ উদ্যোগে সকালে কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণ থেকে একটি বণার্ঢ্য র‌্যালী বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে পুরাতন কালেক্টরেট ভবন মাঠে গিয়ে শেষ হয়। জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা ফেরদৌসি বেগমের নেতৃত্বে শোভাযাত্রায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. মুশফিকুর রহমান।

জয়পুরহাট
জয়পুরহাটে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে সকালে স্থানীয় রামদেও সরকারী বাজলা উচ্চ বিদ্যালয় মাঠ থেকে একটি বর্নাঢ্য র‌্যালী বের হয়ে জেলা পরিষদ মিলনায়তনে গিয়ে শেষ হয়। পরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বক্তব্য রাখেন, স্থানীয় সংসদ সদস্য এ্যাডভোকেট শামসুল আলম দুুদু, জেলা প্রশাসক মোকাম্মেল হক ও জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সাবিনা ইয়াসমিন।