নানান আয়োজনে সারাদেশে সরস্বতী পূজা পালিত

0
79

বরিশালে সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থীদের আয়োজনে সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়। বিদ্যার দেবী সরস্বতী পূজা উপলক্ষে বরিশালের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও মন্দিরে সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়। সকালে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের সনাতন ধর্মালম্বী শিক্ষার্থীরা অঞ্জলি গ্রহন করে।

রাজশাহীতে নানা আয়োজনের মধ্যে দিয়ে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম উৎসব বিদ্যা ও সংগীতের দেবী সরস্বতী পূজা পালিত হচ্ছে। ভোরে প্রতিমা স্থাপনের মাধ্যমে পূজার আনুষ্ঠানিকতা শুরু হয়েছে।

কুমিল্লায় বিদ্যার দেবী সরস্বতী পূজা আজ পালিত হচ্ছে। সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম এই ধর্মীয় উৎসবে পঞ্চমী তিথিতে বিদ্যা ও জ্ঞানের দেবী সরস্বতীর চরণে আজ পুষ্পার্ঘ্য অর্পণ করেছে ভক্তরা।

টাঙ্গাইলে বিদ্যা ও জ্ঞানের দেবী শ্রীশ্রী সরস্বতী পুজা অনুষ্ঠিত হয়েছে। সকল শিক্ষা প্রতিষ্ঠান, ক্লাব, মন্দির ও সনাতন ধর্মাবলম্বীদের বাসা বাড়িতে সকালে আনন্দের সঙ্গে এ পুজা অনুষ্ঠিত হয়। প্রতিটি পুজামন্ডপ ঢাকের শব্দ আর ঊলু ধ্বনিতে মুখোরিত হয়ে উঠে।

সনাতন ধর্মাবলম্বীদের বিদ্যাদাত্রী দেবী সরস্বতী। উৎসব মুখর পরিবেশে নাটোরে চলছে সরস্বতী পূজা। সোমবার মাঘ মাসের শুক্লা পঞ্চমীর অমিয় লগ্নে দেবীকে বরণ করে নিয়ে আসনে প্রতিষ্ঠা করা হয়েছে ।

বিদ্যার দেবী স্বরস্বতী। এদিন দেবীর কাছে জ্ঞান অর্জনের জন্য প্রার্থণা করেন হিন্দু ধর্মাবলম্বীরা। অঞ্জলী প্রসাদ বিতরণের মাধ্যমে দেবীর কাছে নিজেদের জ্ঞান ভিক্ষা চান হিন্দু ধর্মাবলম্বী ছাত্র-ছাত্রীরা।