নানা আয়োজনে পালিত হচ্ছে মহান মে দিবস

0
91

শারমিন আজাদ:

আজ পহেলা মে; মহান মে দিবস। বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশেও নানা আয়োজনে পালিত হচ্ছে দিবসটি। মে দিবস উপলক্ষে শ্রম মন্ত্রণালয় আয়োজিত র‌্যালিতে নৌমন্ত্রী শাহজাহান খান উপস্থিত হন।

তিনি বলেন, বাস চালক শ্রমিকসহ সাধারণ মানুষকে পেট্রোল বোমা মেরে হত্যাকারীরা আর ক্ষমতায় আসতে পারবে না। র‌্যালি শেষে শ্রমিকদের ন্যূনতম মজুরি বোর্ড গঠনের ঘোষণা দেন শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু।

৮ ঘন্টা কর্মঘন্টার দাবি তুলে শিকাগোর হে তে শ্রমিক বিপ্লব হয়েছিল। সেই শ্রমিকদের উপর পুলিশ চালিয়েছিল গুলি। তাদের স্মরণেই পালিত হয় মহান মে দিবস।

এই ইতিহাস ধারণ করে বাংলাদেশেও পালিত হচ্ছে মহান দিবসটি। এবারের মে দিবসের শ্লোগানে সোনার বাংলা গড়ার প্রত্যয়। সাম্যবাদের আরেক নাম শ্রমিকের রক্তে ভেজা সম্পদের সুষম বন্টণ।

আর এই সাম্যবাদের শ্লোগানই ছিল বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার মূলমন্ত্র। সেই মন্ত্র সামনে নিয়েই বর্তমান সরকারের পথ চলার অঙ্গীকার। সেখানে শ্রমিকের উপর কোনধরণের হামলা মেনে না নেওয়ার আশ্বাস নৌমন্ত্রীর।

জীবনের বিনিময়ে যে শ্রমিক এনে দেয় রপ্তানি টার্গেট পূরণের স্বপ্ন, তার মৃত্যুর পর ক্ষতিপূরণ নিশ্চিত করারও ঘোষণা দিলেন শ্রম প্রতিমন্ত্রী। শ্রমিকদের সাথে মালিক পক্ষের মিত্রতার কোন বিকল্প নেই বলেও জানান বর্তমান সরকারের দুই মন্ত্রী।