সাইদুর রহমান আবির:

বর্জ্য শোধনাগার প্রক্রিয়া ইটিপি থাকলেও ব্যবহার হচ্ছে না নারায়নগঞ্জের রূপগঞ্জের অধিকাংশ শিল্পকারাখানায়। ফলে কেমিক্যালযুক্ত রঙিন পানিতে দূষিত হচ্ছে জলাধার।

আর বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছেন সাধারণ মানুষ। এদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবি, এলাকাবাসীর। এ নিয়ে দেখুন এবারের মাই সার্চ। এলকাবাসীর অভিযোগের প্রেক্ষিতে নারায়ণগঞ্জের রুপগঞ্জ এলাকায় মাই সার্চ টিম।যেতে না যেতেই ছুটে আসেন নারী পুরুষ এবং শিশুরাও।

অসহায় দরিদ্র এসব মানুষগুলো সবাই ভ’ক্তভোগী। আর তা হচ্ছে শিল্প কারখানার কেমিক্যালযুক্ত বিষাক্ত রঙিন পানিতে বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছেন বলে অভিযোগ করছেন তারা।

বৃহৎ টেক্সটাইল, আছে সবই, বর্জ্য শোধনাগাড় প্রক্রিয়া অর্থাৎ ইটিপি রয়েছে। কিন্তু ব্যবহার করছেনা। খরচ বাচাতে গিয়ে সুকৌশলে কেমিক্যালযুক্ত পানি বের করে দিচ্ছে শিল্প কারখানা কর্তৃপক্ষ।

যাতে করে দূষিত হচ্ছে পরিবেশ আর বিষাক্ত পানি ব্যবহারে রোগাক্রান্ত হচ্ছে এলাকার মানুষ। কারো দ্বারে গিয়েই দীর্ঘ দিনের এই সমস্যার সমাধান পাননি তারা, তাদের মতে অসাধু এই ব্যবসায়ীদের কাছে সবাই যেন জিম্মি হয়ে আছে। এসব শিল্প কারখানার কর্তৃপক্ষের সাথে কথা বলার চেষ্টা করলে ক্যামেরার সামনে আসতে রাজি হননি তারা।

রিপোর্টার: সাইদুর রহমান আবির