কারো মুখাপেক্ষী না হয়ে, নিজের পায়ে দাড়াঁতে নারীদের প্রতি প্রধানমন্ত্রীর আহবান

0
65

কারো মুখাপেক্ষী হয়ে নয়, নিজের পায়ে দাড়াঁতে নারীদের প্রতি আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, প্রতিটি ক্ষেত্রেই কিছু না কিছু বাঁধা আসবে, তা অতিক্রম করেই এগিয়ে যেতে হবে।

রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে রোকেয়া পদক প্রদান অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধানমন্ত্রী। এ বছর নারীর ক্ষমতায়নে বিশেষ অবদান রাখায় পাঁচজনকে প্রদান করা হয় এ পদক।

বেগম রোকেয়া দিবস ও রোকেয়া পদক ২০১৭ প্রদান উপলক্ষে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয় আয়োজিত অুনুষ্ঠানের প্রধান অতিথী প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়া সাখাওয়াত হোসেনের প্রতি শ্রদ্ধা জানিয়ে প্রতি বছরের মত এবারও নারীর অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠায় অবদান রাখায় ৫ জন বিশিষ্ট নারীর হাতে পদক তুলে দেন তিনি।

পদক প্রাপ্তরা হলেন সুরাইয়া রহমান, শোভা রানী ত্রিপুরা, মাজেদা শওকত আলী, মাসুদা ফারুক রতœা এবং মাহফুজা খাতুন বেবী মওদুদ (মরণোত্তর)।

অনুষ্ঠানে বাংলাদেশের রাজনীতি এবং স্বাধীনতায় নারীদের অবদান তুলে ধরে নারীর অগ্রযাত্রায় সরকারের নেয়া নানা পদক্ষেপের কথা জানান প্রধানমন্ত্রী।

কাউকে পেছনে রেখে দেশের উন্নয়ন সম্ভব নয় জানিয়ে, যে কোন পরিস্থিতি মোকাবেলায় নিজেদের মেধা শক্তিকে কাজে লাগাতে নারীদের প্রতি আহŸান জানান শেখ হাসিনা।

পরে মহিয়শী নারীদের নিয়ে বাংলাদেশ শিল্পকলা একাডেমী পরিবেশীত গীতি নৃত্যনাট্য উপভোগ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বর্তমান সময়ে নারীরা বিপুল সফলতার সঙ্গে এগিয়ে যাচ্ছে। ইতোমধ্যে নারী উন্নয়ন নীতি প্রনয়ণ করা হয়েছে। বর্তমান সরকার নারীর অধিকার রক্ষায় এবং নারী নির্যাতন ও বৈষম্য প্রতিরোধে দৃঢ় প্রতিজ্ঞ।