নারী জাতীয় ক্রিকেট দলের প্রধান কোচ হলেন কোর্টনি ওয়ালশ

0
152

কিংবদন্তি ক্যারিবীয় ফাস্ট বোলার ও টাইগারদের সাবেক বোলিং কোচ কোর্টনি ওয়ালশ ওয়েস্ট ইন্ডিজ নারী ক্রিকেট দলের হেড কোচ হিসেবে যোগ দিয়েছেন। আসন্ন নারী বিশ্বকাপ এবং নারী টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে দল সাজাবেন তিনি।

ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড বিষয়টি নিশ্চিত করে এক বিবৃতিতে জানিয়েছে, কমপক্ষে ২০২২ সালের শেষ পর্যন্ত নারী দলের সঙ্গে থাকবেন ওয়ালশ। এই সময়ে একটি ৫০ ওভারের বিশ্বকাপ এবং টি-টোয়েন্টি বিশ্বকাপ রয়েছে।

২০১৬ সালে বাংলাদেশ দলের বোলিং কোচের দায়িত্ব পেয়েছিলেন ওয়ালশ। গত বিশ্বকাপের পর বাংলাদেশের সঙ্গে তার চুক্তি শেষ হয়। এরপর গণমাধ্যমে প্রধান কোচ হওয়ার ইচ্ছা প্রকাশ করলেও তার সঙ্গে আর চুক্তি নবায়ন করেনি বিসিবি। গত ফেব্রুয়ারি ও মার্চে অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপে সহকারী কোচ হিসেবে ওয়েস্ট ইন্ডিজ নারী দলের সঙ্গে কাজ করেছিলেন। এবার ‘প্রমোটেড’ হয়ে তিনি পেলেন প্রধান কোচের দায়িত্ব।

নারী দলের হেড কোচ হিসেবে দায়িত্ব নিয়ে উচ্ছ্বসিত ওয়ালশ বলেন, ‘নতুন হেড কোচ হিসেবে দায়িত্ব পাওয়াটা আমার জন্য আসলেই সম্মানের। এটা দুর্দান্ত একটা চ্যালেঞ্জ হবে। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের উন্নতির জন্য সাহায্য করতে আমি সবসময়ই প্রস্তুত ছিলাম।’

সঙ্গে যোগ করেন, ‘আমি চলতি বছর অস্ট্রেলিয়ায় নারী টি-টোয়েন্টি দলের সঙ্গে কাজ করেছি। গত বছর কাজ করেছি ক্যারিবিয়ানে ভারতের বিপক্ষে সিরিজে। ফলে যতটুকু বোঝাপড়া দরকার আমার সেটা আছে।’

খেলোয়াড়ি জীবনে অবসরের পর থেকেই অবশ্য ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের সঙ্গে নানা ভূমিকায় দেখা গেছে ওয়ালশকে। ২০১৩ থেকে ২০১৬ সাল পর্যন্ত ক্যারিবীয় দলের নির্বাচক কমিটিতে ছিলেন তিনি। ভারতে ওয়েস্ট ইন্ডিজের বিশ্বকাপজয়ী নারী দলেরও নির্বাচক কমিটিতে ছিলেন ওয়ালশ।