নিজেদের আইনজীবীদের ভুলেই খালেদা জিয়া কারগারে: আইনমন্ত্রী

0
49

আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেছেন নিজেদের আইনজীবীদের ভুলেই খালেদা জিয়া কারগারে রয়েছেন । রাজধানীতে ইউএনডিপি আয়োজিত জাতীয় বিচার সমন্বয় কমিটির উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা বলেন।

এ সময় তিনি আরো বলেন, সরকার বিচার বিভাগের স্বাধীনতায় দৃঢ়ভাবে বিশ্বাস করে। বিচার বিভাগ নিজস্ব আইন-কানুন ও গতিতে চলে। এখানে সরকারের হস্তক্ষেপের কোনো সুযোগ নেই। বিএনপির আইনজীবীদের কী ভুল সে সম্পর্কে কিছু বলেননি মন্ত্রী।

গত ৮ ফেব্রুয়া‌রি জিয়া অরফা‌নেজ ট্রাস্ট দুর্নী‌তি মামলায় খা‌লেদা জিয়া‌কে পাঁচ বছরের কারাদণ্ড ও অর্থদণ্ড দেয় বিচা‌রিক আদালত। ওই মামলার বিরু‌দ্ধে খা‌লেদা জিয়া আ‌পিল কর‌লে গত বৃহস্প‌তিবার হাইকোর্ট তার আ‌পিল শুনা‌নির জন্য গ্রহণ করে এবং অর্থদণ্ড স্থ‌গিত ক‌রে।

১৫ দি‌নের ম‌ধ্যে তার বিচা‌রিক আদাল‌তের সব ন‌থি তলব ক‌রে আদালত। একই সঙ্গে তার জা‌মিন আ‌বেদ‌নের শুনা‌নির জন্য রোববার দিন ধার্য ক‌রে। গত রোববার জা‌মি‌নের শুনা‌নি নি‌য়ে ওই ন‌থি আসার পর এ বিষ‌য়ে আ‌দেশ দেবে ব‌লে আ‌দেশ দেয় আদালত।

খালেদা জিয়ার জামিন প্রসঙ্গে আইনমন্ত্রী বলেন, ‘নিম্ন আদালতের নথিপত্র (এলসিআর) দেখার ক্ষমতা আদালতের আছে। এখানে আইনের কোনো ব্যত্যয় ঘটেনি।’

সাংবাদিকদের অপর এক প্রশ্নের জবা‌বে মন্ত্রী বলেন, ‘বিচার বিভাগ স্বাধীন। বিচার বিভাগের নির্দিষ্ট আইনের মাধ্যমেই খালেদা জিয়ার বিরুদ্ধে হওয়া অন্যান্য মামলাগুলোও পরিচালিত হবে।’