নির্বাচনী বছর হলেও বাজেট বাস্তবায়নে বড় ধরনের সমস্যা হবে না: অর্থমন্ত্রী

0
75

নির্বাচনী বছর হলেও বাজেট বাস্তবায়নে বড় ধরনের কোন সমস্যা হবে না বলে মনে করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বাজেটের সংবাদ সম্মেলনে তিনি আরো জানান, ব্যাংকিং খাত সংস্কারে এখনই কোন কমিশন হচ্ছে না।

অর্থমন্ত্রী বলেন, অনেকেই এই বাজেটকে নির্বাচনী বাজেট বলছেন। সাধারণত প্রতি বছর নির্বাচনের হাওয়া এপ্রিলেই লেগে যায়। এবার এই হাওয়া লাগতে একটু দেরি হয়েছে। এটা দেশের জন্য ভালো। কারণ হাওয়া কম হলে কাজে বাধা আসবে না। কাজ বেশি হবে। এখনো নির্বাচনের হাওয়া শুরু না হওয়ায় নির্বাচনের বছরের বাজেট বাস্তবায়ন ততটা খারাপ হবে না। এটা দেশের জন্য সুখবর।

অর্থমন্ত্রী বলেন, এবারের বাজেটে আমরা যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছি, সেটা ঠিকই আছে এবং আশা করি কোনো সমস্যা হবে না। তবে বাজেট ঘাটতি দিন দিন কমে আসছে। আগামীতে আরো কমবে। গত ২০ বছর ধরে উচ্চতর প্রবৃদ্ধি অর্জিত হচ্ছে। এর মূল নায়ক বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ দিকে ভার্চুয়াল ব্যবসায় ভ্যাট থাকলেও অনলাইন কেনাকাটায় ভ্যাট নেই বলে জানান তিনি।

অন্যদিকে অনলাইনের কেনাকাটায় কোন বাড়তি কর আরোপ করা হবে না বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূইয়া।