নির্বাহী হাকিম আয়েশা হককে বিচারিক কাজ থেকে বিরত থাকার নির্দেশ

0
98

বাদী হাজির থাকলেও তাকে গরহাজির দেখিয়ে রায় দেওয়ায় ঢাকা জেলার নির্বাহী হাকিম আয়েশা হককে বিচারিক কাজ থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছে ঢাকার একটি দ্রুত বিচার ট্রাইব্যুনাল।
ঢাকার চার নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক আবদুর রহমান সরদার মঙ্গলবার এ নির্দেশ দেন।

ট্রাইব্যুনালের পেশকার আবুল কালাম আজাদ বলেন, “এ রায়ের একটি কপি ঢাকার জেলা ম্যাজিস্ট্রেট ও জেলা প্রশাসককে পাঠানো হয়েছে।”

রায়ে বলা হয়, “বিচারপ্রার্থী মানুষ ন্যায়বিচার থেকে যেন বঞ্চিত না হয় সেজন্য আয়েশা হককে পরবর্তী বিচার কার্যক্রম থেকে বিরত রাখার জন্য ঢাকার জেলা প্রশাসক এবং জেলা ম্যাজিস্ট্রেটকে নির্দেশ দেওয়া হল।”

রাজধানীর ভাটারা এলাকার আলাউদ্দিন আল মাসুম নামের এক ব্যক্তি ২০১২ সালের ১০ মে হাকিম আয়েশা হকের আদালতে ফৌজদারি কার্যবিধির ১৪৫ ধারায় জমির দখল নিয়ে একটি মামলা করেন।

ওই মামলায় বিচারক আয়েশা হক বাদীপক্ষের তিনজনের সাক্ষ্যও নেন। বাদী মাসুম প্রায় সব তারিখে হাজির থাকলেও পরপর অনেকগুলো তারিখে হাজির হননি মামলার বিবাদী।

কিন্তু গত বছরের ১৭ জুলাই বাদী হাজির থাকলেও তাকে গরহাজির দেখিয়ে হাকিম আদেশে বলেন, এই মামলার বাদী ও বিবাদী দুইজনই গরহাজির। এই কারণে মামলা খারিজ করে দেন।

তখন মাসুম বিক্ষুব্ধ হয়ে ওই রায় পুনর্বিবেচনার জন্য উচ্চ আদালতে আবেদন করেন।

ওই পুনর্বিবেচনার আবেদনের ওপরে শুনানি নিয়ে মঙ্গলবার রায় দেন ঢাকার ৪ নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক আবদুর রহমান সরদার।

রায়ে বলা হয়, “বিচারকসুলভ মনোভাব থেকে আয়েশা ওই রায়টি দেননি।”