নিল টিক চিহ্নের ভেরিফাইড সাইন দেবে টুইটার

0
50

শীঘ্রই প্লাটফর্মের সবার জন্য নীল টিক চিহ্ন বা ভেরিফাইড সাইন দেখানোর ব্যবস্থা আনবে মাইক্রোব্লগিং সাইট টুইটার। তবে এক্ষেত্রে ব্যবহারকারীদেরকে অবশ্যই তাদের পরিচয় প্রমাণ করতে হবে।

শুক্রবার এ নিয়ে প্রযুক্তি সাইট সিনেট-এর প্রতিবেদনে টুইটার প্রধান নির্বাহী জ্যাক ডরসি’র একটি উদ্ধৃতি প্রকাশ করা হয়েছে। তিনি এতে বলেন, “সরাসরি সম্প্রচারিত এক ভিডিওতে টুইটার এক ঘোষণায় বলেছে, প্রতিষ্ঠানটি তাদের আরও ব্যবহারকারীর জন্য নীল চিহ্নের ভেরিফিকেশন ব্যাজ আনার পরিকল্পনা করছে।”

ব্যবহারকারীদের পরিচয় শনাক্তে টুইটার নতুন এক প্রক্রিয়া নিয়ে কাজ করছে। এভাবে সত্যতা ও নির্ভরযোগ্যাতা নিশ্চিত হবে বলে উল্লেখ করা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে।

ডরসি বলেন, “আমরা বিশ্বের অন্যতম বিশ্বস্ত সেবা হতে চাই আর আমরা জানি সেখানে যেতে আমাদের প্রচুর কাজ করতে হবে।” তবে, এই প্রক্রিয়ায় ব্যবহারকারীদের ফেইসবুক প্রোফাইল, ফোন নাম্বার, ইমেইল অ্যাড্রেস বা সরকারি নিবন্ধিত ছবিযুক্ত পরিচয়পত্র দরকার হবে কিনা তা নিয়ে ডরসি বিস্তারিত কিছু জানাননি।

২০০৯ সালে চালু করা এই নীল চিহ্ন অ্যাকাউন্টগুলোর সত্যতা যাচাইয়ের পরিচয় প্রকাশের পাশাপাশি মর্যাদার চিহ্ন হিসেবেও পরিণত হয়। তারকা, ক্রীড়াবিদ আর জনপ্রিয় ব্যক্তিদের মূল অ্যাকাউন্ট আর জাল অ্যাকাউন্টের মধ্যে পার্থক্যও গড়ে দেয় এই চিহ্ন। পরবর্তীতে এই চিহ্ন সাংবাদিক আর অন্যান্য ব্যবহারকারীদেরকেও দেওয়া শুরু হয়। এই চিহ্ন পেতে ব্যবহারকারীদেরকে এটি কেন তাদের প্রয়োজন তা নিয়ে একটি কারণ দেখাতে হয়।

বর্তমানে এই চিহ্ন শুধুমাত্র “সংগীত, অভিনয়, ফ্যাশন, সরকার, রাজনীতি, ধর্ম, সাংবাদিকতা, মিডিয়া, ক্রীড়া, ব্যবসায় ও অন্যান্য বেশি আগ্রহপূর্ণ খাতের” ব্যবহারকারীদের জন্য সীমাবদ্ধ রাখা হয়েছে।